• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

হিরোর ১০ শতাংশ পারিশ্রমিক পেতাম: প্রিয়াঙ্কা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২২, ০১:১৭ পিএম
হিরোর ১০ শতাংশ পারিশ্রমিক পেতাম: প্রিয়াঙ্কা

শুরুটা বিশ্বসুন্দরীর মঞ্চ থেকে। এরপর মডেলিং অভিনয়, সব জায়গায় সেরা প্রিয়াঙ্কা চোপড়া। শুধু বলিউডেই থেমে নেই তিনি, হলিউডে মাতিয়ে এখন তিনি হয়েছেন আন্তর্জাতিক তারকা।  নিজের ফ্যাশন, কাজ আর চিন্তাধারার মাধ্যমে ভক্তদের কাছে আইডলে পরিণত হয়েছেন তিনি।

এদিকে তারকা খ্যাতি ছাড়িয়ে এখন প্রিয়াঙ্কা জায়গা করে নিয়েছেন বিবিসি ১০০ জন প্রভাবশালী নারীর তালিকায়। তবে এত এত সাফল্য প্রিয়াঙ্কার কাছে কিন্তু সহজে ধরা দেয়নি। এই সাফল্য অর্জন করতে তাকে পার করতে হয়েছে নানা চড়াই উতরাই। আর সেসব নিয়েই এবার তিনি কথা বলেছেন। বলেছেন একই ফিল্ম ইন্ডাস্ট্রিতে নায়ক ও নায়িকার মধ্যে বৈষম্য কতটা প্রকট।

বলিউডের নায়িকারা কখনোই নায়কের সমান পারিশ্রমিক পান না। প্রিয়াঙ্কা তার ক্যারিয়ারের শুরুর দিকে নিজের লড়াইয়ের দিনের কথা স্মরণ করে বলেন, “বলিউডে আমি কখনোই পুরুষ সহকর্মীদের সমান পারিশ্রমিক পাইনি। আমি আমার পুরুষ সহ-অভিনেতার বেতনের মাত্র ১০ শতাংশ পেতাম। এতটাই বৈষম্য ছিল পারিশ্রমিকে। অনেক অভিনেত্রী এখনও এই পরিস্থিতির সম্মুখীন হন। আমি নিশ্চিত যে, আমি এ মুহূর্তেও বলিউডে একজন পুরুষ সহ-অভিনেতার চেয়ে কম পারিশ্রমিক পাব। এই বৈষম্য নিয়ে আমার জেনারেশনের বহু অভিনেত্রী প্রতিবাদ জানিয়েছেন, আমরা সম-পারিশ্রমিক দাবি করেছি, তবে কোনোদিন তা পাইনি।”

শুধু পারিশ্রমিকেই বৈষম্য ছিল তা নয়, শুটিং সেটে নায়কদের মতো সুবিধাও পেতেন না তিনি। এবং সে সময় সদ্য মিস ওয়ার্ল্ডের তাজ জেতা প্রিয়াঙ্কার মনে হতো, এটাই বোধহয় স্বাভাবিক। প্রিয়াঙ্কা বলেন, “আমি ভাবতাম ঘণ্টার পর ঘণ্টা সেজেগুজে সেটে বসে থাকাটা স্বাভাবিক, যেখানে পুরুষ সহ-অভিনেতারা নিজেদের সময় নিত, নিজেদের ইচ্ছেমতো এবং সময়মতো শুটিং সেটে আসত এবং সেই মতো ঠিক হতো কখন শুটিং হবে।”

যদিও হলিউডে এই ছবিটা সম্পূর্ণ আলাদা বলে জানান অভিনেত্রী। ভবিষ্যতে প্রিয়াঙ্কাকে দেখা যাবে আমাজন প্রাইম ভিডিওর ছবি ‘সিটাডেল’-এ। ছবিতে হিরো রিচার্ড ম্যাডেনের সমান পারিশ্রমিক পেয়েছেন বলে ইঙ্গিত দেন নায়িকা। অভিনেত্রীর কথায়, “সিটাডেলে প্রথমবার আমার সঙ্গে এটা ঘটল, তা-ও হলিউডে। আমি জানি না সামনে কী ঘটবে।”

এই সাই-ফাই ড্রামা সিরিজ প্রযোজনার দায়িত্বে রয়েছেন রুশো ব্রাদার্স। পরিচালনার দায়িত্বে রয়েছেন প্যাট্রিক মর্গ্যান। এ ছাড়াও নায়িকার হাতে রয়েছে ‘লাভ এগেন’-এর মতো আন্তর্জাতিক প্রজেক্ট।

সূত্র : হিন্দুস্তান টাইমস

Link copied!