• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

নিম্নবর্গের বাবুলাল যেভাবে ‘জাম্বু’ হয়ে ওঠেন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ৪, ২০২৩, ০১:৩৮ পিএম
নিম্নবর্গের বাবুলাল যেভাবে ‘জাম্বু’ হয়ে ওঠেন

সত্তর, আশি ও নব্বইয়ের দশকে বাংলা সিনেমায় খলনায়ক মানেই ছিলেন জাম্বু। তার অভিনয় ও অ্যাকশন দৃশ্যে দর্শকরা মোহিত হতেন। ছবির শেষে নায়কের হাতে পরাজিত হতেন তিনি। কিন্তু বাংলা চলচ্চিত্রের ইতিহাসে তিনি অপরাজেয়।

২০০৪ সালের ৩ মে প্রয়াত এ অভিনেতার জীবনের গল্পও সিনেমার মতো। ‘জাম্বু’ ছিল তার পর্দার নাম। ১৯৭২ সালে তাকে সিনেমায় আনেন পরিচালক দেলোয়ার্ জাহান ঝন্টু। ‘জাম্বু’ নামটিও তার দেওয়া।

‘জাম্বু’ হয়ে পর্দা মাতানো এ অভিনেতার আসল নাম বাবুলাল। এফডিসি সংশ্লিষ্টদের মতে, তার জন্ম ১৯৪৪ সালে দিনাজপুরের পার্বতীপুরের সুইপার কলোনিতে। যে নিবাসকে স্থানীয়রা ডাকতেন মেথরপট্টি। বাবুলালের পূর্বপুরুষরা সেখানে আসেন ভারত থেকে। পরে তিনি পার্বতীপুর থেকে ঢাকায় আসেন। পিলখানায় কাজ জুটে যায় তার। এ নিম্নবর্গের মানুষটি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নেন। ১৯৭২ সালে নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টু বাবুলালকে প্রথম দেখেন। ফিল্মি নাম ‘জাম্বু’ দিয়ে শুরু হয় তার অন্য জীবন।  

একের পর এক সিনেমায় ডাক পেতে থাকেন ‘জাম্বু’। জনপদজুড়ে তার পরিচিতি তৈরি হয়। বাংলা চলচ্চিত্রের সাদাকালো থেকে রঙিন—সব পর্বে ‘জাম্বু’র ছিল স্বকীয়তা। আজকের সিনেমা ইন্ডাস্ট্রি এক দিনে এ পর্যায়ে আসেনি। সে পথচলার জনসংস্কৃতিতে একজন বাবুলাল রইবেন।  
 

 

Link copied!