• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জ্বিলকদ ১৪৪৫

যেভাবে উদযাপিত হলো চলচ্চিত্র দিবস


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ৪, ২০২৩, ০৯:৪৯ এএম
যেভাবে উদযাপিত হলো চলচ্চিত্র দিবস

নানা আয়োজনে সোমবার (৩ এপ্রিল) চলচ্চিত্র দিবস ২০২৩ উদযাপিত হয়েছে ঢাকার বিএফডিসি ও শিল্পকলা একাডেমিতে।

এ দিবসের একটি ঐতিহাসিক পটভূমি আছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৭ সালের ৩ এপ্রিল তদানীন্তন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (এফডিসি) গঠনের প্রস্তাব উত্থাপন করেছিলেন। একে স্মরণ করে ২০১২ সালে প্রথমবারের মতো জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপিত হয়। এ বছরও হয়নি এর ব্যতিক্রম।

সোমবার বিএফডিসি চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্যে দিয়ে দিবসের সূচনা করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। এরপর চলচ্চিত্র শিল্পী ও কুশলীদের সঙ্গে তিনি এক শোভাযাত্রায় অংশ নেন। পায়রা ও বেলুন উড়িয়ে কর্মসূচি উদ্বোধন করেন তথ্যমন্ত্রী।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন চলচ্চিত্র তারকা সুজাতা, রোজিনা, অঞ্জনা, পরিচালক কাজী হায়াৎ, ও বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিনসহ দেশীয় সিনেমার শিল্পী-কলাকুশলীরা।

দুপুরে বিএফডিসির জহির রায়হান কালার ল্যাব মিলনায়তনে আয়োজিত হয় আলোচনা সভা। এতে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। সভায় আরও বক্তব্য রাখেন বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ফারুক আহমেদ, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি কাজী হায়াৎ, পরিচালক মতিন রহমান এবং প্রযোজক খোরশেদ আলম।

ঢাকার শিল্পকলা একাডেমিতে জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপিত হয়েছে ৩ দিনব্যাপী চলচ্চিত্র প্রদর্শনী শুরুর মাধ্যমে। দিবসটি উপলক্ষে সোমবার বিকেলে জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় অংশ নেন চলচ্চিত্র নির্মাতা, শিল্পী ও কলাকুশলীরা। সভায় বক্তব্য রাখেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। আয়োজনে আরও বক্তব্য রাখেন ফেডারেশন অব ফিল্ম অব বাংলাদেশের সভাপতি স্থপতি লাইলুন নাহার, বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের সাবেক সাধারণ সম্পাদক সালাউদ্দিন আহমদ, চলচ্চিত্র নির্মাতা নোমান রবিন, চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক শামিম আখতার।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ, চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক মানজারেহাসিন মুরাদ, চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক মসিহ উদ্দিন শাকের, চলচ্চিত্র নির্মাতা মুশফিকুর রহমান গুলজার, নির্মাতা মোরশেদুল ইসলাম।

Link copied!