• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

হলিউডের লেখক ধর্মঘটে যোগ দেবেন অভিনেতারাও


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৩, ২০২৩, ০৯:৪৯ পিএম
হলিউডের লেখক ধর্মঘটে যোগ দেবেন অভিনেতারাও

হলিউডের চলচ্চিত্র ও টেলিভিশন চিত্রনাট্য লেখকদের চলমান ধর্মঘটে যোগ দিতে পারে অভিনেতাদের সংগঠন ‘সেগ-আফট্রা’। এতে ব্যাহত হতে পারে বেশ কয়েকটি শো ও চলচ্চিত্র।

মার্কিন সময় বুধবার রাতে স্টুডিওগুলোর সঙ্গে সংগঠনটির আলোচনা ফলপ্রসূ না হওয়া এমনটা আশঙ্কা করা হচ্ছে।

দ্য গার্ডিয়ানের খবর অনুযায়ী, হলিউড স্টুডিওগুলো ৬৩ বছরের মধ্যে প্রথমবারের মতো দ্বৈত কাজ বন্ধের সম্মুখীন হবে ও যুক্তরাষ্ট্রজুড়ে প্রযোজনা বন্ধের আহ্বান করতে বাধ্য করা হবে।

এক লাখ ৬০ হাজার সদস্যবিশিষ্ট বৃহত্তম সংগঠন ‘সেগ-আফট্রা’ ও লেখকদের সংগঠন রাইটার্স গিল্ড অব আমেরিকা (ডব্লিউজিএ) একাধিক দাবি জানিয়েছে। এর মধ্যে রয়েছে- বেতন বৃদ্ধি, অনলাইন স্ট্রিমিং সার্ভিসগুলো থেকে অভিনেতাদের বেশি টাকা দেওয়া ও তাদের কাজকৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) দ্বারা প্রতিস্থাপিত হবে না এমন নিশ্চয়তা দেওয়া ইত্যাদি।

বুধবার মধ্যরাতে এক বিবৃতিতে সেগ-আফট্রারের সভাপতি ফ্রান ড্রেশার বলেন, অভিনেতাদের উদ্বেগের বিষয়ে স্টুডিওগুলোর প্রতিক্রিয়া অপমানজনক। তিনি বলেন, সংস্থাগুলো কিছু বিষয়ে আর্থিকভাবে জড়িত হতে রাজি হয়নি। যতক্ষণ না তারা সদিচ্ছার সঙ্গে আলোচনা করছে, ততক্ষণ পর্যন্ত আমরা কোনো চুক্তিতে পৌঁছাতে পারব না।

গত মে মাস থেকে হলিউডের সাড়ে ১১ হাজার লেখক ধর্মঘট কর্মসূচি পালন করছেন। ১৯৬০ সালের পর হলিউডে এমন ধর্মঘট হয়নি। বিশেষজ্ঞরা বলছেন, ধর্মঘট চলতে থাকলে ইন্ডাস্ট্রি স্তব্ধ হয়ে যেতে পারে।
 

Link copied!