• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

শুভ জন্মদিন ট্যারান্টিনো


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৭, ২০২৩, ১০:০৭ এএম
শুভ জন্মদিন ট্যারান্টিনো

১৯৬৩ সালের আজকের দিনে যুক্তরাষ্ট্রের টেনেসিতে জন্ম নেন সমকালীন বিশ্ব চলচ্চিত্রের এই প্রভাবশালী ব্যক্তিত্ব কোয়েন্টিন ট্যারান্টিনো। যিনি একাধারে একজন পরিচালক, চিত্রনাট্যকার, প্রযোজক ও অভিনেতা।

হলিউডে নব্বইয়ের দশক জুড়ে ট্যারান্টিনো সৃষ্টি করেছেন নিজস্ব এক ঘরানা। অনেকের কাছে আপত্তিকর মনে হলেও তার কাজ অগ্রাহ্য করার মতো নয় সিনেক্রিটিকদের কাছে। একজন স্বাধীন চলচ্চিত্র নির্মাতা কোন পথে হাঁটবেন সে শিক্ষা আছে ট্যারান্টিনোর ক্যারিয়ারে দৃষ্টিপাতে। মার্কিন সমাজের বিরাজমান সহিংসতা উপজীব্য হয় তার সিনেমায়। জনপ্রিয় সংস্কৃতিকে তিনি উপেক্ষা করেন না। তার ছবির সংলাপও বাস্তবতা বিবর্জিত নয়। গল্প বলার হাস্যরস দিয়ে তিনি আঘাত করেন ক্ষমতা কেন্দ্রে।

১৯৯২ সালে মুক্তি পাওয়া ‘রির্জাভিওর ডগস’ ছিল ট্যারান্টিনোর প্রথম সিনেমা। এরপর তার ১৯৯৪ সালের চলচ্চিত্র ‘পাল্প ফিকশন’ ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। কানে সম্মানিত হয় এ সিনেমা। সেরা মৌলিক চিত্রনাট্যের জন্য অ্যাকাডেমি অ্যাওয়ার্ড ওঠে ট্যারান্টিনোর হাতে। তার তৃতীয় সিনেমা ‘জ্যাকি ব্রাউন’ মুক্তি পায় ১৯৯৭ সালে। ট্যারান্টিনো বেশি আলোচিত হন কিল বিল সিরিজ এবং ‘ওয়ানস আপন এ টাইম ইন হলিউড’ সিনেমার জন্য।

ট্যারান্টিনোর একটি উক্তি আছে। সেটি এমন—“লোকেরা আমাকে জিজ্ঞেস করে, আমি কোনো সিনেমা শেখার স্কুলে গিয়েছি কিনা। উত্তরে আমি বলি, না। আমি সরাসরি সিনেমায় এসেছি।”

আমাদের সময়ের জীবিত চলচ্চিত্র কিংবদন্তিদের একজন বলা চলে কোয়েন্টিন ট্যারান্টিনোকে। জন্মদিনে তার দীর্ঘায়ু প্রার্থনা সকল সিনেপ্রেমীর কাম্য। 

Link copied!