• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

নিষিদ্ধ ‘আমার শেষ কথা’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৩, ০৬:১৯ পিএম
নিষিদ্ধ ‘আমার শেষ কথা’

চলচ্চিত্র সেন্সরশিপ আইন লঙ্ঘন করায় ‘আমার শেষ কথা’ চলচ্চিত্র নিষিদ্ধ করেছে তথ্যমন্ত্রণালয়। মন্ত্রণালয়ের এক নোটিশে চলচ্চিত্র সেন্সরশিপ আইন- ১৯৬৩ এর ৪বি (১) উপধারা লঙ্ঘন করায় সিনেমাটির প্রদর্শনী নিষিদ্ধ করা হয়।

নোটিশে বলা হয়, কাকরাইলের ইস্টার্ন কমার্শিয়াল কমপ্লেক্সের মেসার্স সচেতন ফিল্ম মিডিয়া প্রযোজিত কাজী মো. ইসলাম নির্মিত ‘আমার শেষ কথা’ চলচ্চিত্রটি সেন্সরশিপ লঙ্ঘন করায় আপিল আবেদন নামঞ্জুর করা হলো।

এতে আরও বলা হয়, আপিল আবেদন নামঞ্জুর হওয়ায় চলচ্চিত্রটি সনদপত্রবিহীন হিসেবে গণ্য হবে। বাংলাদেশে এর প্রদর্শনী নিষিদ্ধ করা হলো এবং চলচ্চিত্রটি কোথাও প্রদর্শিত হলে তা বাজেয়াপ্তকরণসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই আইনে বিষয় পরিপন্থী কিছু হলে সেন্সরবোর্ড কর্তৃক সংশোধনীসহ ৩০ কর্মদিবসের মধ্যে আপিল করতে হয়। নির্ধারিত কর্মদিবসের মধ্যে আপিল করা না হলে সেটি সনদপত্রবিহীন হিসেবে গণ্য হবে।

‘আমার শেষ কথা’ সিনেমাটিতে ‘ইসলাম পরিপন্থী’ বিষয় থাকায় নিষিদ্ধ করা হয় বলে জানা গেছে। এই বিষয়ে সিনেমাটির পরিচালক কাজী মো. ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে তার মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়। পরে সিনেমাটির নায়ক জয় চৌধুরীর গণমাধ্যমকে জানান, পরিচালক উমরাহ করতে গিয়েছেন। ফিরবেন ২৫ অক্টোবর।

জয় চৌধুরীর আরও বলেন, “আমাদের সিনেমার যে গল্প সেটা একটা লোকাল এলাকার সত্য ঘটনা অবলম্বনে। গল্পের হিরো নাস্তিক থাকেন। কিন্তু পরে ভালো হয়ে যান। বুঝতেছি না এটা ইসলাম পরিপন্থী কি না! এই বিষয়টি নিয়েই সম্ভবত কিছু একটা হয়েছে।”

এই চিত্রনায়ক, “সেন্সরবোর্ড সংশোধনী দিয়েছে। সেটা সময়মতো না দেওয়াতেই মূলত আপিল আবেদন নামঞ্জুর হয়েছে। এখন সিনেমাটির বেশ কিছু পরিবর্তন এনে আবার পুনরায় শুট করতে হবে। পরিচালকের সঙ্গে কথা হয়েছে। আমরা আগামী মাসের, অর্থাৎ ২ নভেম্বর থেকে রিশুট করব।”

চলতি বছরের ফেব্রুয়ারিতে ‘আমার শেষ কথা’ সিনেমাটির শুটিং শুরু হয়। এপ্রিলের মাঝামাঝি সময়ে শুটিং শেষ হয়। এতে জুটি বেঁধে অভিনয় করেছেন চিত্রনায়ক জয় চৌধুরী ও কাজী জারা টাইরা। আরও রয়েছেন রেবেকা, বড়দা মিঠু, রিনা খান, টাইগার রবিসহ আরও অনেকে।

Link copied!