• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

ছেলে নিয়ে বিশ্বজিতের গান ‘নিবিড় অপেক্ষা করছে’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২৪, ০৯:৪৫ এএম
ছেলে নিয়ে বিশ্বজিতের গান  ‘নিবিড় অপেক্ষা করছে’
কুমার বিশ্বজিৎ ও নিবিড় কুমার। ফাইল ছবি

২০২৩ সালের ১৪ ফেব্রুয়ারি টরন্টোর স্থানীয় সময় রাত সাড়ে ১১টায় সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হন কুমার বিশ্বজিতের একমাত্র ছেলে কুমার নিবিড়। দুর্ঘটনায় তার সঙ্গে থাকা তিন বন্ধুর সবাই দুর্ঘটনায় মারা যান। আর কানাডার সেন্ট মাইকেল হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়ছেন নিবিড়। তার পাশে থেকে সুস্থতা কামনায় প্রহর গুনছেন বাবা কুমার বিশ্বজিৎ। থেমে আছে তার নতুন গানের চর্চা। 

এক সাক্ষাৎকারে কুমার বিশ্বজিত  বলেন, “শিল্পীর প্রাণ যখন মরে যায়, তখন গান গাওয়াটাই তাঁর জন্য কঠিন হয়ে যায়। আর গত আট মাস একরকম বেঁচে থেকেও বেঁচে না থাকার মতো আছি আমি।”

মাঝে একবার এসেছিলেন দেশে কুমার বিশ্বজিত। ছেলেকে নিয়ে তখন গেয়ে গেছেন একটি গান। সেই গানটি আগামীকাল বৃহস্পতিবার অবমুক্ত হচ্ছে শিল্পীর নিজস্ব পেজে। এছাড়া গানটি ‘প্লাটফরম’ এন্টারটেইনমেন্ট থেকে আসবে। পাশাপাশি একই সময়ে প্রথম আলো, গান বাংলা, সাউন্ডটেক, ধ্রুব মিউজিক স্টেশনের ফেসবুক পেজেও অবমুক্ত হবে।

মূলত ছেলেকে নিয়ে বিশ্বজিতের মানসিক অবস্থাটাই তুলে ধরার চেষ্টা করেছেন গীতিকবি হাসানুজ্জামান মাসুম। ‘বৃষ্টি এখন আর ভালো লাগে না, কান্নার শব্দ মনে হয়/ মেঘলা আকাশ কেমন যেন বেদনার চাদরে ঢেকে রয়/ আমার বুকে কেন বৃষ্টি অঝোরে ঝরে পড়ছে/ তবু সারাক্ষণ আমার হৃদয় মন নিবিড় অপেক্ষা করছে’—এমন কথার গানটির সংগীত পরিচালনা করেছেন কিশোর দাশ। গানের শিরোনাম ‘নিবিড় অপেক্ষা করছে’।

গানটি নিয়ে কুমার বিশ্বজিৎ বলেন, “এটাকে আমি গান বলতে চাই না। এটা একজন পিতার আর্তি। আমি ভাবিনি, নিবিড় ও তার সহপাঠীদের এই মর্মান্তিক দুর্ঘটনার পর আবারও গাইব। কারণ, সেই মানসিক শক্তি বা আগ্রহটাই মরে গেছে আমার। মাসের পর মাস এই দূর পরবাসে ছেলেটার মুখের দিকে তাকিয়ে থাকি, ওর কণ্ঠ শোনার অপেক্ষায়। নিবিড়ের তিন সহপাঠীর অনুপস্থিতি আমাকে প্রতিনিয়ত পিতৃসমতুল্য বেদনায় আচ্ছন্ন করে।”

মূলত সুরকার কিশোর ও গীতিকার মাসুমের অনুরোধেই শেষ পর্যন্ত গানটি গেয়েছেন কুমার বিশ্বজিৎ। তিনি বলেন, ‘মাঝে আমি কয়েক দিনের জন্য ঢাকায় গিয়েছিলাম। তখন কিশোর ও মাসুম গানটি করার জন্য বারবার অনুরোধ করছিল। কিন্তু আমি ইগনোর করছিলাম। কারণ, গানটা তো প্রাণ দিয়ে করেছি আজীবন। এখন তো আমার ভেতরে সেই প্রাণটা নেই। ওরা এরপরও একটা ডামি বানিয়ে আমাকে শোনায়। শোনার পর মনে হলো, কথাগুলো তো আমারই। সুরটাও আমার ভেতরের হাহাকারের মতো। যেগুলো আসলে প্রকাশ করতে পারছি না।’

প্ল্যাটফর্ম এন্টারটেইনমেন্টের পরিবেশনায় ‘নিবিড় অপেক্ষা’ গানটি একযোগে দেশের ১৮টি ব্যানার থেকে প্রকাশ পেতে যাচ্ছে ২৫ জানুয়ারি। ভিডিও নির্মাণ করেছে প্রেক্ষাগৃহ।

Link copied!