• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

অস্কারে সেরা পুরস্কার জিতলেন যারা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১১, ২০২৪, ০৯:৩৬ এএম
অস্কারে সেরা পুরস্কার জিতলেন যারা

লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে বসেছে ৯৬তম একাডেমি অ্যাওয়ার্ডসের আসর। বাংলাদেশ সময় সোমবার (১১ মার্চ) ভোরে বসে জমকালো এই আয়োজন। এবারের আসরে সেরা সিনেমা নির্বাচিত হয়েছে ‘ওপেনহেইমার’। এ ছবির জন্য সেরা নির্মাতার পুরস্কার উঠেছে ক্রিস্টোফার নোলানের হাতে।

এছাড়াও ৯৬ তম অস্কার আসরে সেরা অভিনেতার পুরস্কার উঠেছে কিলিয়ান মারফির হাতে। ‘ওপেনহাইমার’ ছবির জন্য এই পুরস্কার জিতেছেন তিনি। এটি তার প্রথম অস্কার এবং তিনিই প্রথম আইরিশ অভিনেতা যিনি এই পুরস্কার জিতেছেন। সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন এমা স্টোন। ‘পুওর থিংস’ ছবির জন্য এই পুরস্কার জিতেছেন তিনি। এটি তার দ্বিতীয় অস্কার।

‘ওপেনহাইমার’ সিনেমায় অভিনয়ের জন্য পার্শ্ব চরিত্রে সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন রবার্ট ডাউনি জুনিয়র। পার্শ্ব চরিত্রে সেরা অভিনেত্রী হয়েছেন ডেভাইন জয় র‍্যান্ডলফ। ‘দ্য হোল্ডকভারস’ সিনেমায় অভিনয়ের জন্য এ পুরস্কার পেয়েছেন তিনি।

গত বছরের আরেকটি আলোচিত সিনেমা ‘আমেরিকান ফিকশন’-এর জন্য বেস্ট অ্যাডাপ্টেড চিত্রনাট্যের পুরস্কার পেয়েছেন কর্ড জেফারসন। এ ছাড়া সেরা মৌলিক চিত্রনাট্যের পুরস্কার জিতেছেন জাস্টিন ত্রিয়েত ও আর্থার হারারি (‘অ্যানাটমি অব আ ফল’)।

সেরা চিত্রগ্রাহকের পুরস্কার জিতেছেন হোয়েতে ভ্যান হোয়েতেমা (‘ওপেনহেইমার’)। অনুমিতভাবেই ‘বার্বি’র ‘হোয়াট ওয়াজ আই মেড ফর?’-এর জন্য সেরা মৌলিক গানের পুরস্কার জিতেছেন বিলি আইলিশ ও ফিনেস ও’কনেল।

 

Link copied!