• ঢাকা
  • শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০, ২০ শা’বান ১৪৪৫

ছাড়পত্র পেল বঙ্গবন্ধুর বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’


মেজবা রহমান
প্রকাশিত: আগস্ট ৩, ২০২৩, ০২:১২ পিএম
ছাড়পত্র পেল বঙ্গবন্ধুর বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’
ছবি: সংগৃহীত

মুক্তির জন্য ছাড়পত্র পেল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী অবলম্বনে নির্মিত সিনেমা ‘মুজিব: একটি জাতির রূপকার’। সোমবার (৩১ জুলাই) চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে বিনা কর্তনে সিনেমাটির ছাড়পত্র দেওয়া হয়েছে।

সিনেমা মুক্তির বিষয়টি ‘সংবাদ প্রকাশ’কে নিশ্চিত করেছে বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ডের উপ-পরিচালক মোঃ মঈনউদ্দীন। এসময় সংবাদ প্রকাশ থেকে তথ্য মন্ত্রণালয়ে যোগাযোগ করা হলে, ভারতেও সিনেমাটির সেন্সর প্রক্রিয়াধীন আছে বলে নিশ্চিত করেছেন জনসংযোগ কর্মকর্তা মীর আকরাম উদ্দীন আহম্মদ।

জানা গেছে, ভারতের শ্যাম বেনেগাল পরিচালিত এবং অতুল তিওয়ারি ও শামা জায়দির ইংরেজি চিত্রনাট্য থেকে আসাদুজ্জামান নূরের তত্ত্বাবধানে সিনেমাটি নির্মিত হয়েছে। বাংলাদেশের ৬০ ভাগ ও ভারতের ৪০ ভাগ ব্যয়ে নির্মিত এই বায়োপিকের শুটিং ২০২১ সালের ২২ জানুয়ারি ভারতের মুম্বাই ফিল্ম সিটিতে শুরু হয়।

এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার অফিশিয়াল টিজার পোস্টার প্রকাশ করা হয়। পোস্টারে ১৯৭১ সালের ৭ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে দেওয়া বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের মুহূর্তটি তুলে ধরা হয়েছে। জনতার উদ্দেশে বঙ্গবন্ধুর হাত নাড়ানোর দৃশ্যটিই পোস্টারে রাখা হয়েছে।

সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা আরিফিন শুভ। ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদ। অন্যান্য চরিত্রে আরও অভিনয় করেছেন দিলারা জামান, চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগরসহ দেশের শতাধিক অভিনয় শিল্পী।

 

Link copied!