• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে

ট্রেলার দেখে কাঁদলেন আলিয়া ভাট


তপন বকসি
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২৩, ০৬:৫২ পিএম
ট্রেলার দেখে কাঁদলেন আলিয়া ভাট

আজই মুক্তি পেল রানি মুখোপাধ্যায় অভিনীত বহু প্রতীক্ষিত ‘মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে’ ছবির ট্রেলার। রানি মুখার্জীর অভিনীত এই ছবির ট্রেলার প্রকাশ পেতেই হৈ হৈ পড়ে গিয়েছে। বলিউডের একটি বড় অংশ রানির এই নতুন ছবির ট্রেলার দেখে অভিভূত এবং মুগ্ধ।

মিসেস চ্যাটার্জী ভার্সেস নরওয়ে ছবির ট্রেলার দেখে কেঁদে ফেলেছেন আলিয়া ভাট। নিজের ইনস্টাগ্রাম হ্যান্ডেলে আলিয়া লিখেছেন, “আমি কাঁদছি। কী অসামান্য ট্রেলার।” অভিষেক বচ্চন তার টুইটারে লিখেছেন, “বেস্ট শক্তিশালী ছবি মনে হচ্ছে। সবার জন্য শুভেচ্ছা রইল।” প্রযোজক পরিচালক করণ জোহর তার ইনস্টাগ্রাম হ্যান্ডেল লিখেছেন, “এরকম অসাধারণ ছবি দেখে প্রভাবিত হবেন না এমন কোনো অভিভাবক নেইা। ব্রিলিয়ান্ট ছবি, যদি এখনও পর্যন্ত হয়তো সবাই দেখেননি, কিন্তু আমার সুযোগ হয়েছে এই হৃদয় নিংড়ানো, অসম সাহসী ছবিটি দেখার।”

অর্জুন কাপুর লিখেছেন, “ট্রেলার দেখে ভেতর থেকে নাড়া খেয়ে গিয়েছি। এই সত্যিই গল্পে আমরা একজন অভিবাসী ভারতীয় মায়ের বাচ্চা প্রতিপালন সংস্থার বিরুদ্ধে  সত্যিকারের সংগ্রাম কাকে বলে দেখলাম। এরকম আবেগঘন,  শক্তিমান আবেদনের ছবিটির ট্রেলার দেখি নাড়া খেয়ে গিয়েছি। অপেক্ষায় রইলাম ছবিটি দেখার জন্য।”

২০১১ সালে নরওয়ে সরকার এবং নরওয়ে সরকারের চাইল্ড ওয়েলফেয়ার সার্ভিসেসের সঙ্গে আইনি লড়াইয়ে জড়িয়ে পড়েছিলেন পশ্চিমবঙ্গের এক দম্পতি। সাগরিকা ভট্টাচার্য ও অনুরূপ ভট্টাচার্য। ২০০৮ সালে তাদের প্রথম পুত্র সন্তানের জন্ম হয়। জন্ম থেকেই অভিজ্ঞান ছিলেন প্রতিবন্ধী। ২০০৯ সালে অটিজম উপসর্গ থাকা অভিজ্ঞানকে নিয়ে অনুরূপ ও সাগরিকা নরওয়েতে ফিরে যান।

২০১০ সালে সাগরিকা দ্বিতীয়বার অন্তঃসত্ত্বা হয়ে পড়েন। সেই সময় অভিজ্ঞানকে এই দম্পতি এক কিন্ডারগার্টেনে দিনের বেশ কিছুক্ষণ সময় রাখতে শুরু করেন। সাগরিকার দ্বিতীয় কন্যা সন্তান জন্মানোর পর থেকে অভিজ্ঞানের অটিজম জনিত উপসর্গগুলো আরও বাড়তে থাকে। সদ্যোজাত কন্যা সন্তানের দেখভাল ও পারিবারিক কাজ সামলানোর পর অভিজ্ঞানকে দেখাশোনা সাগরিকার পক্ষে অসম্ভব হয়ে দাঁড়িয়েছিল। সাগরিকার দ্বিতীয় কন্যা সন্তান ঐশ্বর্য জন্মানোর একমাস আগে অটিজমের উপসর্গ থাকা ও অভিজ্ঞানের সঙ্গে দ্বিতীয়বার সন্তানসম্ভবা সাগরিকার ব্যবহারে মাতৃত্বের শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ আনে নরওয়েজিয়ান চাইল্ড ওয়েলফেয়ার সার্ভিসেস। সাগরিকার ওপর ক্রমশই নরওয়েজিয়ান চাইল্ড ওয়েলফেয়ার সার্ভিসেসের শৃঙ্খলা এবং অনুশাসন আরও কঠোর হয়ে চেপে বসতে থাকে।

এরকম এক কঠিন সময়ে সাগরিকার স্বামী অনুরূপ স্ত্রীকে ছেড়ে চলে যান। নরওয়েজিয়ান ওয়েলফেয়ার সার্ভিসেসের আধিকারিকরা একসময় সাগরিকার দুই সন্তানকে নিয়েই তাদের জিম্মায় রেখে দেন। দুই সন্তানের অধিকার ফিরে পাওয়ার জন্য একক মা হিসেবে সাগরিকার সংগ্রাম শুরু হয়। ২০১১ সালের সেই সত্য ঘটনাকে অবলম্বন করেই ২০২১ সালের মার্চ মাসে রানি মুখোপাধ্যায় তার  ছবি ‘মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে-এর ঘোষণা করেন। আর এবারের ২০২৩- এর ১৭ মার্চ মুক্তি পেতে চলেছে এই ছবি। যে ছবিতে রানি মুখোপাধ্যায় ছাড়াও এই ছবিতে অভিনয় করেছেন নীনা গুপ্ত, জিম সর্ভ (সঞ্জয় লীলা বনসালির ‘পদ্মাবত’ ছবির উল্লেখযোগ্য অভিনেতা), বাংলা সিনেমার উল্লেখযোগ্য অভিনেতা অনির্বাণ ভট্টাচার্যরা।

Link copied!