• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

‘বিশ্ববিদ্যালয়গুলো তাদের বরাদ্দ কাজে লাগাতে পারেনি’


চাঁদপুর প্রতিনিধি
প্রকাশিত: জুন ৩, ২০২৩, ০৪:১২ পিএম
‘বিশ্ববিদ্যালয়গুলো তাদের বরাদ্দ কাজে লাগাতে পারেনি’

বিগত দিনে বিশ্ববিদ্যালয়গুলো তাদের বাজেট বরাদ্দ কাজে লাগাতে পারেনি বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, “চ্যালেঞ্জ হলো আমাদের যে বরাদ্দ, সেটাকে সঠিকভাবে কাজে লাগানো। আরও যেটি দরকার সেটি হচ্ছে গবেষণা।”

শনিবার (৩ জুন) দুপুরে চাঁদপুর আল-আমিন একাডেমি স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক ক্রীড়া অনুষ্ঠানে যোগ দিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

গবেষণায় এবারও ভালো বরাদ্দ রাখা হয়েছে জানিয়ে ডা. দীপু মনি বলেন, “আমি বিশ্বাস করি বিশ্ববিদ্যালয়গুলো গত বছরে এবং বিগত দিনে তাদের বরাদ্দ কাজে লাগাতে পারেনি। এ বছর তারা বরাদ্দ কাজে লাগাবে বলে আমরা আশা করছি। সেইসঙ্গে আশা করছি আমরা গবেষণা ও উদ্ভাবনে এগিয়ে যাব।”

শিক্ষামন্ত্রী বলেন, “আমাদের জিডিপির আকার তুলনামূলক অনেক বৃদ্ধি পেয়েছে। সে হিসেবে হয়তো শিক্ষায় বরাদ্দ কিছুটা কমেছে। আমি বারবার বলছি, আমাদের যে মেগা প্রজেক্টগুলো চলছে, এগুলো শেষ হয়ে গেলে আশা করি শিক্ষাই হবে আমাদের মেগা প্রজেক্ট।”

তিনি আরও বলেন, “বাজেটে শিক্ষা উপকরণের ক্ষেত্রে বলপেনের দাম বাড়ানোর একটি প্রস্তাব রয়েছে। এই বিষয়ে আলোচনা হবে। আমি আশা করি সেই আলোচনায় আমাদের প্রস্তাব থাকবে, সেটির যেন দাম না বাড়ানো হয়।”

Link copied!