• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

এবার এমবিবিএস ও ডেন্টালে ভর্তিতে জেলা কোটা না রাখার সিদ্ধান্ত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০২৩, ০৪:১০ পিএম
এবার এমবিবিএস ও ডেন্টালে ভর্তিতে জেলা কোটা না রাখার সিদ্ধান্ত
এবার এমবিবিএস ও ডেন্টালে ভর্তিতে জেলা কোটা না রাখার সিদ্ধান্ত। ছবি: সংগৃহীত

২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষা আগামী ৯ ফেব্রুয়ারি ও ডেন্টাল ভর্তি পরীক্ষা ১৮ মার্চ অনুষ্ঠিত হবে। এমবিবিএস ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষায় পাস নম্বর ৪০। এ শিক্ষাবর্ষে জেলা কোটা থাকছে না এবং দ্বিতীয়বার ভর্তি–ইচ্ছুকদের ১০ নম্বর কাটা হবে।

২৪ ডিসেম্বর স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষাসংক্রান্ত এক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভা শেষে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান গণমাধ্যমকে বলেন, ২৪ ডিসেম্বরের সভায় সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দিতে চাইলে ১০ নম্বর কাটা যাবে। এ শিক্ষাবর্ষে জেলা কোটাও থাকছে না। মুক্তিযোদ্ধা কোটায় শিক্ষার্থী না পাওয়া গেলে সাধারণ শিক্ষার্থীরা সেসব আসনে ভর্তির সুযোগ পাবেন।

মেডিকেলের মোট আসনের ২০ শতাংশ বরাদ্দ থাকে জেলা কোটায় আবেদন করা শিক্ষার্থীদের জন্য।

সভা সূত্রে জানা যায়, অনেকেই মেডিকেল কলেজে ভর্তি হতে দ্বিতীয়বার পরীক্ষা দেন। পরবর্তীকালে ভালো কোথাও ভর্তির সুযোগ পেলে পূর্বের আসনটি ফাঁকা হয়ে যায়। সরকারের অর্থ এতে অপচয় হয়। এ বিষয়ে কঠরতার জন্য মেডিকেল ও ডেন্টালে ভর্তি থাকা দ্বিতীয়বার ভর্তি–ইচ্ছুকদের ১০ নম্বর কাটার সিদ্ধান্ত হয়েছে। দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় নিরুৎসাহিত করতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২৪ ডিসেম্বর সভা শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষায় ন্যূনতম নম্বর (পাস নম্বর) গতবারের মতো এবারও ৪০ রাখা হয়েছে। মাইগ্রেশনের সময় আমরা তিনবার দিচ্ছি। বেসরকারি মেডিকেলে ভর্তির জন্য সব কলেজকে উন্মুক্ত রাখা হয়েছে। অর্থাৎ শিক্ষার্থীরা সব কলেজে চয়েজ একবারে দিতে পারবেন, সরকারি মেডিকেল কলেজগুলোতেও একই নিয়ম বহাল।

২০২৩-২৪ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা ২০২৪ সালের ৯ ফেব্রুয়ারি এবং ডেন্টাল ভর্তি পরীক্ষা ৮ মার্চ অনুষ্ঠিত হবে। সকাল ১০টায় অনুষ্ঠিত হবে দুই পরীক্ষা। ভর্তির আবেদন শুরু ৪ জানুয়ারি

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!