• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

ঢাবিতে ছারপোকা নিধনে নোটিশ


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: মে ১৭, ২০২৩, ০৯:৫৪ পিএম
ঢাবিতে ছারপোকা নিধনে নোটিশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আবাসিক হলগুলোতে ছারপোকার উপদ্রব যেন নিত্য সমস্যা। এবার সেই সমস্যা সমাধানে ছারপোকা নিধনে নোটিশ দিয়ে উদ্যোগ নিয়েছে ঢাবির কবি জসীম উদ্দিন হল কর্তৃপক্ষ। হল কর্তৃপক্ষের এমন উদ্যোগে সাধুবাদ জানাচ্ছেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৬ মে) হলটির প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. শাহীন খানের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ উদ্যোগের কথা জানানো হয়।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, কবি জসীম উদ্দীন হলের শিক্ষার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে ছারপোকা নিধনের উদ্যোগ নিয়েছে হল প্রশাসন। বৃহস্পতিবার (১৮ মে) থেকে হলের প্রতিটি রুমে ছারপোকা নিধন কার্যক্রম শুরু হবে। এ কার্যক্রম সফল করার লক্ষ্যে ছারপোকা নিধনকারী ব্যক্তিদের সার্বিক সহযোগিতা করার জন্য সংশ্লিষ্ট শিক্ষার্থীদের আহ্বান জানানো হচ্ছে।

বুধবার (১৭ মে) এমন নোটিশে সাধুবাদ জানাচ্ছেন হলের শিক্ষার্থীরা। সেই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সামাজিক যোগাযোগ মাধ্যম গ্রুপগুলোতে এ নিয়ে চলছে ব্যাপক আলোচনা।

আব্দুল কাদের নামের শিক্ষার্থী লিখেছেন, “শাহীন স্যার অত্যন্ত ছাত্রবান্ধব একজন শিক্ষক। উনি সহকারী প্রক্টর থাকা অবস্থায় স্টুডেন্ট মুভমেন্টগুলোতে ছাত্রছাত্রীদের সঙ্গে অভিভাবকসুলভ আচরণ করেছেন। যেখানে এমন পরিস্থিতিতে অন্যান্য শিক্ষকের দ্বারা শিক্ষার্থী হেনস্তার নজির আছে। এ ক্ষেত্রে উনাকে ব্যতিক্রম দেখেছি। চোখে পড়ার মতো, মনে রাখার মতো।”

প্রাধ্যক্ষের প্রশংসা করে শিহাবুদ্দিন তুষার নামে আরেক শিক্ষার্থী লিখেছেন, “উনি সত্যি অনেক ভালো কাজ করতেছেন। হলের সার্বিক পরিষ্কার পরিচ্ছন্নতা, ক্যান্টিনের খাবার হুটহাট পরিদর্শন, ক্যান্টিনের রান্নার পরিবেশ, এখন ছাড়পোকা বিষয়ে উদ্যোগ সত্যি প্রশংসনীয়। আশা করি সামনে আরও শিক্ষার্থীবান্ধব কাজ করবেন।”

এদিকে হলটির প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. শাহীন খান বলেন, “আবাসিক শিক্ষার্থীরা যখন আমাকে ছারপোকার উপদ্রবের কথা জানিয়েছেন, সেদিনই আমি কয়েকজন শিক্ষার্থীকে ডেকে নিয়ে এ বিষয়ে জানার পরে ছারপোকা নিধনের জন্য কয়েকটি কোম্পানির সঙ্গে আলোচনা করি। এরপর মিনিমাম কস্ট রেটে সিএসআর নামক একটি কোম্পানি এই কাজটি করে দিতে রাজি হয়।”

Link copied!