• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

আগামীকাল খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান, ডেঙ্গু নিয়ে শঙ্কা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ৮, ২০২৩, ১০:২০ এএম
আগামীকাল খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান, ডেঙ্গু নিয়ে শঙ্কা

পবিত্র ঈদুল আজহার ছুটি শেষে আগামীকাল রোববার (৯ জুলাই) খুলবে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। এ অবস্থায় ডেঙ্গুভীতি নিয়েই ক্লাসে যাবেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের সুরক্ষার বিষয়টি নিয়ে এরই মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানে নির্দেশনা পাঠানো হয়েছে। এ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

নির্দেশনার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ।

নেহাল আহমেদ বলেন, “শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার করার বিষয়ে ইতিমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে। আশা রাখছি, শনিবারের মধ্যে ছাত্রছাত্রীদের ক্লাস উপযোগী করে স্কুল, কলেজ ও মাদ্রাসা প্রস্তুত করবেন দায়িত্বশীলরা।”

এর আগে ২০১৯ সালে ডেঙ্গুর ভয়াবহ প্রাদুর্ভাব ঘটে উল্লেখ করে মাউশি মহাপরিচালক বলেন, “তখন শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাতিল করা হয়েছিল। 

নির্দেশনা অনুযায়ী প্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চালানোর লক্ষ্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের একজন শিক্ষকের নেতৃত্বে কর্মচারী, স্কাউটস, বিএনসিসি ও শিক্ষার্থী সমন্বয়ে এক বা একাধিক টিম গঠন করতে হবে। ওই টিম ডেঙ্গু প্রতিরোধ কার্যক্রম চালাবে।”

নেহাল আহমেদ আরও বলেন, “বিদ্যালয় ও এর আশপাশে স্বচ্ছ পানি জমার স্থান চিহ্নিত করে পরিষ্কার করতে হবে। কেননা, খোলা পাত্রে জমাট পানিতে এডিস মশা ডিম ছাড়ে। কোনো স্থানে জমাটবদ্ধ পানি থাকলে লার্ভিসাইড স্প্রে এবং পানি নিষ্কাশন করতে হবে।”

এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) উপপরিচালক নুরুল আমিন জানান, ডেঙ্গু প্রতিরোধে সর্বাত্মক চেষ্টা চালানোর লক্ষ্যে ঈদের ছুটির শুরুতেই নির্দেশনা পাঠানো হয়েছে। শনিবার সব প্রতিষ্ঠানে পরিচ্ছন্নতা কার্যক্রম চলবে।

এদিকে ডেঙ্গুতে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের একাদশ শ্রেণির ছাত্রী ইলমা জাহানের মৃত্যু সবচেয়ে বেশি আলোড়ন সৃষ্টি করেছে। এর পর থেকে অভিভাবকদের দুশ্চিন্তাও যেন বেড়ে গেছে। 

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!