• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

সাত কলেজের একাডেমিক সংকটের কথা শুনল ঢাবি ছাত্রলীগ


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৩, ০৮:০৮ পিএম
সাত কলেজের একাডেমিক সংকটের কথা শুনল ঢাবি ছাত্রলীগ
ছবি: সংবাদ প্রকাশ

নানা সময়ে বিভিন্ন দাবিতে মাঠে নেমেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। দাবি পূরণে কখনও নীলক্ষেত অবরোধ কর্মসূচি, কখনও জাতীয় প্রেস ক্লাবে অবস্থান কর্মসূচি, কখনও বা গণ আত্মহত্যার হুমকি পর্যন্ত দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের দাবি আদায় করেই ঘরে ফিরবে বলে আশ্বস্ত করেছে ঢাবি ছাত্রলীগ।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) ঢাবি শাখা ছাত্রলীগের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের ছাত্রশিক্ষক কেন্দ্রে (টিএসসি) অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীদের একাডেমিক সংকট নিরসনে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এই ঘোষণা দেওয়া হয়। এতে অংশ নেন সাত কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

তিতুমীর কলেজের শিক্ষার্থী রাজিব হোসেন বলেন, “আমরা যখন প্রিন্সিপাল স্যারের কাছে যাই, তখন তিনি বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) যাও। আর ঢাবিতে গেলে বলে কলেজে যাও। আমরা এসব সমস্যার সমাধান চাই।”

ঢাকা কলেজের শিক্ষার্থী শাহরিয়ার মাহমুদ অপু বলেন, “সাত কলেজের অভিভাবক কে বা কারা? সব সময়ই আমরা হয়রানির সম্মুখীন হই। শিক্ষক সংকট, ফলাফলও দেরিতে প্রকাশ করা হচ্ছে। আমরা আশা করি, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের হাত ধরে সকল সমস্যার সমাধান হবে।”

ইডেন মহিলা কলেজের শিক্ষার্থী জান্নাতুন ফেরদৌস বলেন, “আমাদের ফলাফল ৬ মাস, ৭ মাস, ৯ মাস পর দেওয়া হয়। যার ফলে আমরা জানতেও পারি না কোন বিষয়ে খারাপ করলাম।”

পরীক্ষা পেছানো প্রসঙ্গে সাদিয়া নামের আরেক নারী শিক্ষার্থী বলেন, “২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা সবচেয়ে বেশি বৈষম্যের স্বীকার। আমাদের ফাইনাল পরীক্ষার বাকি মাত্র ১৫ দিন, এই অল্প সময়ের মধ্যে কিভাবে ভালো করে প্রস্তুতি নেবো।”

সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের শিক্ষার্থী রাসেল মাহমুদ বলেন, “আমাদের এই সমস্যা দীর্ঘদিনের। যেদিন থেকে অধিভুক্ত করা হয়, সেই দিন থেকেই এই সমস্যা। এসবের মূলে রয়েছে তদারকির অভাব। ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজগুলোতে ঠিক মতে তদারকি করছে না। ঢাকা বিশ্ববিদ্যালয় ও পরীক্ষা নিয়ন্ত্রক যেন তাদের তদারকি বৃদ্ধি করে। যদি তদারকি বৃদ্ধি করা হয়, এই বৈষম্যগুলো আর থাকবে না।”

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বলেন, “অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীদের সকল সমস্যা নিরসনে শেষ পর্যন্ত কাজ করে যাবো। তাদের দাবি আদায় করেই ঘরে ফিরবে ছাত্রলীগ। প্রয়োজনে সাধারণ শিক্ষার্থীদের সমস্যা সমাধানে ঢাবি প্রশাসনের সঙ্গে বাকবিতণ্ডায় জড়াব।”

ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক আরও বলেন, “অধিভুক্ত কলেজের শিক্ষার্থীদের সমস্যা সমাধানে সেল গঠন এবং ছাত্রলীগ পূর্ণাঙ্গ কমিটিতে অধিভুক্তবিষয়ক সম্পাদক সংযোজন করা হবে।” 

Link copied!