• ঢাকা
  • সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১,

ঢাবির কলা ও সামাজিক বিজ্ঞানের ভর্তি পরীক্ষা শুক্রবার


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২৪, ১২:৪৫ পিএম
ঢাবির কলা ও সামাজিক বিজ্ঞানের ভর্তি পরীক্ষা শুক্রবার
ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের আসন বিন্যাস প্রকাশিত হয়েছে। ভর্তিচ্ছু আবেদনকারীরা এসএসসি, এইচএসসি রোল, বোর্ড প্রদান সাপেক্ষে আসন বিন্যাস দেখতে পারবেন। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

বুধবার (২১ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক ও কম্পিউটার প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান নিশ্চিত করেছেন।

অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, রাজধানী ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে শুক্রবার সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত একযোগে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আবেদনকারীরা ওয়েবসাইটে লগইন করে ও এসএমসের মাধ্যমে ভর্তিচ্ছুরা তাদের আসনবিন্যাস এবং পরীক্ষার কেন্দ্র দেখতে পারছেন।

বাকি ইউনিটগুলোর সময়সূচি অনুযায়ী, বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১ মার্চ, ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা ২৪ ফেব্রুয়ারি ও চারুকলা ইউনিটের পরীক্ষা (সাধারণ জ্ঞান ও অংকন) ৯ মার্চ অনুষ্ঠিত হবে। চারুকলা ইউনিট ছাড়া অন্য ৩ ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮ বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

বিভাগীয় কেন্দ্রগুলো হলো রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

চারুকলা ইউনিট ছাড়া অন্যান্য ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। চারুকলা ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের অংকন পরীক্ষা হবে। চারুকলা ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

অন্যান্য ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে, ভর্তি পরীক্ষায় ১০০ এবং মাধ্যমিক ও সমমান এবং উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষার ফলাফলের ওপর থাকবে ২০ নম্বর।

Link copied!