• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

‘এইচএসসিতে উত্তীর্ণ শিক্ষার্থীর চেয়ে স্নাতকে আসন বেশি’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২৩, ০৬:১২ পিএম
‘এইচএসসিতে উত্তীর্ণ শিক্ষার্থীর চেয়ে স্নাতকে আসন বেশি’

এইচএসসিতে যে পরিমাণ শিক্ষার্থী পাস করেছে, তার চেয়ে স্নাতকে আসন সংখ্যা বেশি রয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।  

শনিবার (১১ ফেব্রুয়ারি) দুপুরে চাঁদপুর শিল্পকলা একাডেমিতে দুই দিনব্যাপী জেলা সাহিত্য মেলা উদ্বোধন শেষে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

দীপু মনি বলেন, “যারা এইচএসসি পাস করেছে, কেউ কেউ বিভিন্ন পেশাগত যে শিক্ষা সেখানে ভর্তি হবেন। আবার কেউ চিকিৎসাবিজ্ঞান, প্রকৌশল, স্থাপত্য ও আইন বিভাগে যান। অনেকেই আছে যারা উচ্চশিক্ষার জন্য বিশ্ববিদ্যালয়েও যান। এ ছাড়া সারা দেশে ২ হাজার ২৫৭টি কলেজ আছে, সেখানেও উচ্চশিক্ষার জন্য শিক্ষার্থীরা যান। সব মিলিয়ে পাস করা শিক্ষার্থীর চেয়ে আসন সংখ্যা বেশি রয়েছে।”

এই বাংলাদেশ কোথায় যাবে, কেমন বাংলাদেশ হবে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, “যে বাংলাদেশের স্বপ্ন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেখেছিলেন, সেই বাংলাদেশ গড়ার কারিগর তো আমাদের নতুন প্রজন্ম। তাদের যত প্রতিবন্ধকতা আছে, সেগুলাকে অপসারণ করার কাজটি আমরা যারা বিভিন্ন দায়িত্বে আছি তাদের। আমাদের কাজ হলো এসব জঞ্জাল, প্রতিবন্ধকতা সরিয়ে নতুন একটা মসৃণ পথ তৈরি করে দেওয়া। তবে প্রত্যেক জন্মকে তার নিজের যোগ্যতা অর্জন করতে হবে।”

দীপু মনি আরও বলেন, “স্বাধীনতার ৫২ বছর পর বাংলাদেশ যেখানে যাওয়ার কথা ছিল, আমরা কিন্তু সেই জায়গায় পৌঁছাতে পারিনি। আজকে সারা দেশে একটি রাজনৈতিক দল অপরাজনীতি করছে। তারা দেশ বারবার পিছিয়ে নিয়েছে। আমরা যখন স্বাবলম্বী হতে চেয়েছিলাম তারা স্বাবলম্বী হতে চায় না। তারা বলেছে স্বাবলম্বী হওয়া ভালো না কারণ বিদেশ থেকে সহায়তার পাওয়া যায় না। তারা চেয়েছে আমরা সারা জীবন ভিক্ষুকের জাতি থেকে যাই। বাঙালি স্বাধীনভাবে মাথা তুলে দাঁড়াবে সেটি তারা চায়নি। কারণ তারা একাত্তরে স্বাধীনতা চায়নি।”

জেলা প্রশাসক কামরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির পরিচালক ড. আমিনুর রহমান সুলতান, বিশিষ্ট লেখক ও গবেষক ইমদাদুল হক মিলন, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, জেলা আওয়ামী লীগের সভাপতি ও সহসভাপতি জে আর ওয়াদুদ টিপু প্রমুখ।

Link copied!