• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

টানা ৩ দিন হবে জাবি শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের নির্বাচন


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২৪, ০৯:২৩ পিএম
টানা ৩ দিন হবে জাবি শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের নির্বাচন
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ছবি : সংগৃহীত

আগামী ২৯-৩১ জানুয়ারি পর্যন্ত টানা ৩ দিনব্যাপী শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের সমিতির নির্বাচনকে ঘিরে সরগরম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ক্যাম্পাসের রাজনীতি। নতুন করে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের নেতা কে হবেন সে আলোচনা এখন সর্বত্র। এমনকি বিশ্ববিদ্যালয়ের নিষ্ক্রিয় শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীরাও রাজনীতিতে সক্রিয় হয়ে উঠেছেন। তবে বিতর্কিত ও বিভিন্ন অনিয়মের সঙ্গে জড়িতদের বাদ দিয়ে যোগ্যতাসম্পন্ন ব্যক্তিকে দায়িত্বে দেখতে চান বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের অংশীজনেরা। শিক্ষা, গবেষণাসহ বিশ্ববিদ্যালয় কীভাবে পরিচালিত হবে সে বিষয়ে অভিজ্ঞদের নেতা হিসেবে দেখতে চান তারা।

ইতোমধ্যে আওয়ামীপন্থি শিক্ষকদের একাংশ উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলমের বিরুদ্ধে বিভিন্ন ধরনের অভিযোগ তুলে বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের বিপরীতে বিএনপিপন্থি শিক্ষকদের সঙ্গে ‘শিক্ষক ঐক্য পরিষদ’ নামে পাল্টা প্যানেল ঘোষণা করেছেন। তারা বিশ্ববিদ্যালয়ের বামপন্থী শিক্ষকদের সঙ্গে এ প্যানেলের বিষয়ে ঐকমত্য হয়েছেন বলে গুঞ্জন রয়েছে।

শিক্ষক ঐক্য পরিষদের প্যানেলে প্রার্থী হিসেবে আইবিএ বিভাগের অধ্যাপক মো. মোতাহার হোসেন (সভাপতি), প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক বোরহান উদ্দিন (সম্পাদক) এবং একই বিভাগের অধ্যাপক সোহেল আহমেদ (সহ-সভাপতি), পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ মাহবুবুর রহমান (যুগ্ম-সম্পাদক), পরিবেশ বিজ্ঞান অধ্যাপক এ কে এম রাশিদুল আলম (কোষাধ্যক্ষ) রয়েছেন।

এ প্যানেলে সদস্য পদে আইবিএ বিভাগের অধ্যাপক আইরীন আখতার, জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক আমিনা ইসলাম, গণিত বিভাগের শিক্ষক আমিনুর রহমান খান, ইতিহাস বিভাগের খো. লুৎফুল এলাহী ও একই বিভাগের মাসুদা পারভীন, রসায়ন বিভাগের মাহবুব কবির, পরিবেশ বিজ্ঞান বিভাগের মোহাম্মদ আমির হোসেন ভূঁইয়া ও একই বিভাগের অধ্যাপক মো. জামাল উদ্দীন রুনু, ইংরেজি বিভাগের মোহাম্মদ রায়হান শরীফ ও পদার্থবিজ্ঞান বিভাগের  অধ্যাপক মো. শফিকুল ইসলাম প্রার্থী হয়েছেন।

অন্যদিকে আওয়ামীপন্থি শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’র ব্যানারে আইআইটি’র অধ্যাপক এম শামীম কায়সার (সভাপতি), রসায়ন বিভাগের অধ্যাপক শাহেদ রানা (সম্পাদক), ইংরেজি বিভাগের অধ্যাপক লাইজু নাসরিন (সহ-সভাপতি), পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষক মো. মোস্তাফিজুর রহমান (যুগ্ম-সম্পাদক), কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের মো. এজহারুল ইসলাম (কোষাধ্যক্ষ) প্রার্থী হয়েছেন।

এ প্যানেলে সদস্য পদে প্রার্থী হয়েছেন নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের শিক্ষক আফসানা হক, ফার্মেসি বিভাগের কে এম খাইরুল আলম, পদার্থবিজ্ঞান বিভাগের জহিরুল ইসলাম খন্দকার, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ফাহমিদা আক্তার, গণিত বিভাগের মোহাম্মদ ওসমান গনি, লোকপ্রশাসন বিভাগের মো. নুরুল আমিন, বাংলা বিভাগের রেজওয়ানা আবেদীন, ভূগোল ও পরিবেশ বিভাগের রেজাউল রনি, প্রত্নতত্ত্ব বিভাগের সুফি মোস্তাফিজুর রহমান, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সুব্রত বনিক।

সোমবার (২৯ জানুয়ারি) সকাল ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ক্লাবে এ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক অনিরুদ্ধ কাহালি। এতে ৬১০ জন শিক্ষক ভোট প্রদান করবেন।

এদিকে ৩০ ও ৩১ জানুয়ারি বিশ্ববিদ্যালয়টিতে যথাক্রমে কর্মকর্তা ও কর্মচারীদের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এতে কর্মকর্তা সমিতির সভাপতি-সম্পাদক পদে আওয়ামীপন্থিদের প্যানেলে যথাক্রমে ডেপুটি রেজিস্ট্রার মোহাম্মদ আজীম উদ্দিন ও মোহাম্মদ সেলিম মিয়া এবং বিএনপিপন্থিদের প্যানেলে যথাক্রমে ডেপুটি রেজিস্ট্রার মোহাম্মদ আব্দুর রহমান ও মো. ইয়ার হোসেন প্রার্থী হয়েছেন।

এছাড়া স্বতন্ত্র হিসেবে সভাপতি পদে নির্বাচন করছেন ছাত্র-শিক্ষক কেন্দ্রের উপপরিচালক মো. সারোয়ার হোসেন ও বিজ্ঞান কারখানার সিনিয়র নির্বাহী প্রকৌশলী (যন্ত্র) মো. মশিউর রহমান। সম্পাদক পদে স্বতন্ত্র হিসেবে নির্বাচন করছেন অমর চাঁদ মন্ডল, নূরে কামাল ও এস এম সাদাত হোসেন।

অন্যদিক কর্মচারী সমিতির সভাপতি পদে মো. খাইরুল ও বকশী ইসলাম এবং সম্পাদক পদে আব্দুর রহিম ও ফরিদ হোসেন প্রার্থী হয়েছেন। এছাড়া ওইদিন কর্মকর্তাদের আরও ১৩ টি পদে এবং কর্মচারীদের ১১টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!