• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

গোপালগঞ্জে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা


গোপালগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ১৩, ২০২৩, ০২:১৭ পিএম
গোপালগঞ্জে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা

গোপালগঞ্জে উদ্বেগজনক হারে বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। ডেঙ্গু রোগীদের জন্য সদর হাসপাতালসহ প্রতিটি স্বাস্থ্য কমপ্লেক্সে খোলা হয়েছে ডেঙ্গু ওয়ার্ড। চলতি মাসের ১২ দিনে ৬০ জনসহ  গত দেড় মাসে মোট ১৩০ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন এ সব ওয়ার্ডে। তবে এখন পর্যন্ত জেলায় ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর খবর পাওয়া যায়নি।

গোপালগঞ্জে সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, গোপালগঞ্জে ডেঙ্গুতে আক্রান্ত ১৩০ জন রোগীর মধ্যে জুন মাসে ৭০ জন এবং জুলাই মাসের ১২ তারিখ পর্যন্ত ৬০ জন রোগী ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। বর্তমানে গোপালগঞ্জ ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ৯ জনসহ জেলার ৪টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে মোট ১৩ রোগী চিকিৎসা নিচ্ছেন। ডেঙ্গু পরিস্থিতি সামাল দিতে গোপালগঞ্জ জেনারেল হাসপাতালসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গুলোতে খোলা হয়েছে ডেঙ্গু ওয়ার্ড।

জানা গেছে, ডেঙ্গুতে আক্রান্ত অধিকাংশ রোগী রাজধানী ঢাকা থেকে আক্রান্ত হচ্ছেন। পরে গোপালগঞ্জ এসে জ্বর হলে পরীক্ষায় ডেঙ্গু শনাক্ত হচ্ছে। ডেঙ্গু সংক্রমণরোধে বাসা-বাড়ির টব, কৌটা, ফ্রিজ, ডাবের খোসা, এসিসহ কোথাও যেন পানি না জমে থাকে সে বিষয়ে খেয়াল রাখার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে জেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে। এ ছাড়া জ্বর হলে পরীক্ষা করা এবং দিনে ও রাতে মশারি টাঙিয়ে ঘুমানোর জন্যও পরামর্শ দেওয়া হচ্ছে।

এ বিষয়ে জেলা সিভিল সার্জন নিয়াজ মোহাম্মদ বলেন, “সারা দেশের মত গোপালগঞ্জেও ডেঙ্গু পরিস্থিতি ভালো নয়। আমাদের স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে ডেঙ্গু সংক্রমণ রোধে সাধারণ মানুষকে সচেতন করার জন্য নানা ভাবে প্রচারণা চালাচ্ছি।”

স্বদেশ বিভাগের আরো খবর

Link copied!