• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজশাহীতে নভোথিয়েটার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী


রাজশাহী প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২৩, ০৩:৩০ পিএম
রাজশাহীতে নভোথিয়েটার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

রাজশাহীতে দেশের দ্বিতীয় বৃহত্তম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (১৪ নভেম্বর) বেলা ১১টার দিকে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি নভোথিয়েটার উদ্বোধন করেন।

এ সময় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভো থিয়েটার ও শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের আওতায় ৩ প্রকল্পের অধীনে নির্মিত ১২টি শিক্ষাপ্রতিষ্ঠান এবং রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপনসহ বিভিন্ন প্রকল্পের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে রাজশাহী জেলা প্রশাসককের কার্যলয় থেকে যুক্ত হন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, জেলা প্রশাসক শামীম আহমেদসহ রাজশাহীর স্থানীয় সংসদ সদস্য, জনপ্রতিনিধি, বীর মুক্তিযোদ্ধা, সুশীল সমাজের প্রতিনিধি, বিভাগীয় ও জেলা পর্যায়ের কর্মকর্তারাসহ রাজশাহী জেলার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

পরে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন নভোথিয়েটারের মাইল ফলক উন্মোচন করে ভেতরে প্রবেশ করেন এবং নগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে প্রথম শো উপভোগ করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার নির্মাণে ব্যয় ২৩২ কোটি টাকা। এরমধ্যে শুধু ভবন তৈরিতে ব্যয় হয়েছে ১৪২ কেটি টাকা। বাকি অর্থ ব্যয় হয়েছে নভোথিয়েটারের যন্ত্রাংশ ও অন্যান্য খাতে। এতে স্থাপন করা হয়েছে বিশ্বের আধুনিক টেলিস্কোপ। যা দিয়ে গবেষকেরা নভোমণ্ডলের গবেষণা আরও এগিয়ে নিতে পারবেন।

রাজশাহীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার উদ্বোধনের মধ্য দিয়ে নগরবাসী ও নির্মাণ প্রতিষ্ঠানের আকাশচুম্বি প্রত্যাশার দুয়ার খুলল।

উল্লেখ্য, ২০১২ সালের ৯ জানুয়ারি রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন রাজশাহীতে নভোথিয়েটার স্থাপনে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে চিঠি লেখেন। মূলত এরপর থেকেই শুরু নভোথিয়েটারের স্বপ্নযাত্রা। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের এ প্রকল্পটির কাজ শেষ করেছে গণপূর্ত অধিদপ্তর।

Link copied!