• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

খুলনায় চোখ রাঙাচ্ছে ডেঙ্গু


খুলনা প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ৭, ২০২৩, ০৬:৪৯ পিএম
খুলনায় চোখ রাঙাচ্ছে ডেঙ্গু

খুলনা বিভাগে ডেঙ্গু সংক্রমণ বাড়ছে। প্রতিনিয়ত বাড়ছে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা। জ্বর, সর্দি, কাশি নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন রোগীরা। রোগীদের সংখ্যা বাড়ায় খুলনা সদর ও মেডিকেল কলেজ হাসপাতালে (খুমেক) খোলা হয়েছে ডেঙ্গু ইউনিট।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, শুক্রবার (৭ জুলাই) খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছেন ১৬ জন। বিভাগে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে নতুন করে ভর্তি হয়েছে ১৭ জন। এর মধ্যে খুলনা জেলায় সর্বোচ্চ ভর্তি ছয় জন। এ বছর বিভাগে ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন ২৭৭ জন।

চিকিৎসকরা বলছেন, রোগীদের বেশিরভাগই তরুণ। আর তাদের অধিকাংশই ঢাকায় থেকে আক্রান্ত হয়েছেন। ৯০ ভাগ রোগীর ট্রাভেল হিস্ট্রি রয়েছে। ডেঙ্গু থেকে বাঁচতে সবাইকে অপ্রয়োজনীয় ভ্রমণ পরিহার, পূর্ণ পোশাক পরিধান, বৃষ্টির পানি জমতে না দেওয়াসহ সচেতন হওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

খুলনা বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের (স্বাস্থ্য) পরিচালক ডা. মো. মনজুরুল মুরশিদ বলেন, গত বছরের তুলনায় এবার খুলনা বিভাগে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। তবে বিভাগের মধ্যেএখন পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে কেউ মারা যায়নি।

খুমেক হাসপাতালের আরএমও ডা. সুহাস রঞ্জন হালদার বলেন, ডেঙ্গু রোগীদের জন্য মেডিসিন বিভাগে ৫টি ইউনিট খোলা হয়েছে। এই ৫ ইউনিটে মোট বেড সংখ্যা আছে ৩৪টি। এর মধ্যে পুরুষ ও মহিলাদের ১৬টি করে বেড এবং শিশুদের রয়েছে ২টি বেড।

Link copied!