• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

পেঁয়াজের দাম কমলো মণে আড়াই হাজার টাকা


পাবনা প্রতিনিধি
প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২৩, ০৩:৫২ পিএম
পেঁয়াজের দাম কমলো মণে আড়াই হাজার টাকা
পেঁয়াজের দাম কমলো। ছবি : সংবাদ প্রকাশ

পাবনায় খুচরা ও পাইকারি বাজারে মানভেদে পেঁয়াজের দাম প্রতি মণে দুই থেকে আড়াই হাজার টাকা কমেছে। আগাম মুড়িকাটা পেয়াজ বাজারে উঠলে দাম আরও কমতে পারে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) সকালে জেলার বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, গত কয়েক দিনে যেসব পেঁয়াজ সাড়ে ৫ থেকে ৬ হাজার টাকা মণ দরে বিক্রি হয়েছে, আজ তা মানভেদে ৩৪শ থেকে ৩৮শ টাকায় বিক্রি হচ্ছে।

জেলার সুজানগরের শ্রীপুর গ্রামের চাষি আকবর আলী বলেন, “দেড় বিঘা পেঁয়াজ আবাদ করেছি। সকালে বাজারে পেঁয়াজ আনছিলাম। সবচেয়ে ভালো মানের পেঁয়াজ ৩৪শ থেকে ৩৮শ টাকা মণ দরে বিক্রি করেছে। আর সামান্য খারাপ মানের পেঁয়াজ ৩২শ থেকে ৩৩শ টাকা মণ বাজার পেয়েছি।”

পেঁয়াজ ব্যবসায়ী মিজানুর রহমান বলেন, “নতুন পেঁয়াজ ৩৩শ থেকে ৩৮শ টাকা। আর পুরাতন পেঁয়াজ বিক্রি হয়েছে সাড়ে ৫ হাজার থেকে ৬ হাজার টাকা মণ দরে। দু-এক দিনের মধ্যে দাম আরও কমে যাবে।”

এদিকে দেশি নতুন পেঁয়াজের সরবরাহ বাড়ায় খুচড়া বাজারে দাম কমে  প্রতি কেজি ১১০ টাকা দরে বিক্রি হচ্ছে। যেটি দুইদিন আগেও ১৪০ থেকে ১৫০ টাকা পর্যন্ত বিক্রি হয়েছিল। একদিকে নতুনের সরবরাহ বৃদ্ধি, অন্যদিকে ক্রেতা কম, এই দুইয়ে মিলে দেশি পুরান পেঁয়াজের দামও কেজিতে কমেছে ৪০ টাকা। 

ঢাকার কয়েকজন ব্যবসায়ী বলেন, “শনিবার (৯ ডিসেম্বর) পাবনার চিনাখড়া বাজার থেকে নতুন পেঁয়াজ কিনেছিলাম ৮ হাজার থেকে সাড়ে ৮ হাজার টাকা মণ দরে। আর মঙ্গলবার পুরান পেঁয়াজ কিনলাম সাড়ে ৫ হাজার থেকে ৬ হাজার টাকায়। আর নতুন ভালো মানের পেঁয়াজ ৩৮শ থেকে ৪ হাজার টাকা মণ দরে কিনেছি।” পেঁয়াজের দাম কমে যাওয়ায় লোকশান গুনতে হবে বলে আশঙ্কা করছেন তারা।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের তথ্য অনুযায়ী এ বছর পাবনায় ৫৩ হাজার ২৭ হেক্টর জমিতে ৭ লাখ ৬৩ হাজার মেট্রিক টন পেঁয়াজ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এর মধ্যে মুড়িকাটা পেঁয়াজ আবাদ হয়েছে সাড়ে ৯ হাজার হেক্টর জমিতে। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ১৮ হাজার ৮শ মেট্রিক টন। উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা করছেন কৃষি বিভাগ।

Link copied!