• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

এক গ্রাম থেকে সংসদ সদস্য হলেন তিনজন


চট্টগ্রাম প্রতিনিধি
প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২৪, ০৮:৪৫ পিএম
এক গ্রাম থেকে সংসদ সদস্য হলেন তিনজন
ফজলে করিম চৌধুরী, মহিবুল হাসান চৌধুরী ও মহিউদ্দীন বাচ্চু

এবারের জাতীয় সংসদ নির্বাচনে একই গ্রামের তিনজন সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তিন জনই চট্টগ্রামের রাউজান উপজেলার গহিরা এলাকার বাসিন্দা। তারা প্রত্যেকেই বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থী এবং বর্তমান সংসদ সদস্য।

নির্বাচিত এই তিন সংসদ সদস্য হলেন চট্টগ্রাম-৬ (রাউজান) আসনের এ বি এম ফজলে করিম চৌধুরী, চট্টগ্রাম-৯ (কোতোয়ালি, বাকলিয়া) আসনের মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং চট্টগ্রাম-১০ (ডবলমুরিং, পাহাড়তলী, হালিশহর) আসনের মহিউদ্দীন বাচ্চু।

এ বি এম ফজলে করিম চৌধুরী চট্টগ্রাম-৬ (রাউজান) আসন থেকে টানা পঞ্চমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তার বাবা ছিলেন তৎকালীন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের বিরোধী দলীয় নেতা এবং তৎকালীন পূর্ব পাকিস্তান প্রাদেশিক আইন পরিষদের চেয়ারম্যান এ কে এম ফজলুল কবির চৌধুরী। ফজলে করিমের গ্রামের বাড়ি রাউজান পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের গহিরা গ্রামের বক্সে আলী চৌধুরী বাড়ি। ফজলে করিম এবার ২ লাখ ২১ হাজার ৫৭২ ভোট পেয়ে বিপুল ভোটের ব্যবধানে জয় লাভ করেন।

ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেলের গ্রামের বাড়িও একই ওয়ার্ডের গহিরার বক্সে আলী চৌধুরীর বাড়ি। চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি প্রয়াত এবিএম মহিউদ্দীন চৌধুরীর জ্যেষ্ঠ পুত্র তিনি।

চট্টগ্রাম-৯ আসন থেকে ১ লাখ ৩০ হাজার ৯৯৩ ভোট পেয়ে দ্বিতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন নওফেল। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন একই বাড়ির এ বি এম ফজলে রশীদ চৌধুরীর সন্তান ব্যারিস্টার সানজিদ রশীদ চৌধুরী। তিনি জাতীয় পার্টির লাঙ্গল প্রতীক নিয়ে পেয়েছেন ১ হাজার ৯৮২ ভোট।

চট্টগ্রাম-১০ আসনে নির্বাচিত হয়েছেন সংসদ সদস্য মহিউদ্দিন বাচ্চু। তিনি একই গ্রামের রেলওয়ে কর্মকর্তা মৃত হারুনের ছেলে। মহিউদ্দিন ৫৯ হাজার ২৪ ভোট পেয়ে দ্বিতীয়বারের মতো বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন স্বতন্ত্র প্রার্থী ছিলেন সাবেক চসিক মেয়র মোহাম্মদ মনজুর আলম। তিনি ফুলকপি প্রতীকে পেয়েছেন ৩৯ হাজার ৫৩৫ ভোট। 

Link copied!