• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

দিনাজপুরে বয়ে যাচ্ছে মাঝারি শৈত্যপ্রবাহ


দিনাজপুর প্রতিনিধি
প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২৩, ১২:৪৬ পিএম
দিনাজপুরে বয়ে যাচ্ছে মাঝারি শৈত্যপ্রবাহ

দিনাজপুরে চার দিন ধরে তাপমাত্রা বিরাজ করছে ১০ ডিগ্রির নিচে। মৃদু শৈত্যপ্রবাহের পর এবার মাঝারি শৈত্যপ্রবাহের কবলে উত্তরের এ জেলা।

মঙ্গলবার (১০ জানুয়ারি) সকাল ৯টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া সংশ্লিষ্টরা বলছেন, জেলায় এ তাপমাত্রাই চলতি মৌসুমের সর্বনিম্ন রেকর্ডকৃত তাপমাত্রা।

এর আগে শনিবার (৭ জানুয়ারি) জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। অপর দিকে ভারী কুয়াশা না দেখা গেলেও হিমেল বাতাসে জেলায় ঠান্ডা বেড়েছে। একই সঙ্গে সাধারণ মানুষের জীবনে নেমে এসেছে বিপর্যয়।

দিনাজপুর আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা যায়, তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে বিরাজ করলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়। একইভাবে ৬ থেকে ৮ ডিগ্রি থাকলে মাঝারি শৈত্যপ্রবাহ এবং ৪ থেকে ৬ ডিগ্রির মধ্যে থাকলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়। তাপমাত্রার হিসাব বলছে, জেলায় বর্তমানে বিরাজ করছে মাঝারি শৈত্যপ্রবাহ।

বীণা নামের এক সবজি বিক্রেতা বলেন, “মুই (আমি) বিহানে (সকালে) শাকপাত তুলি বাজারত নিয়া যাও। জারত (ঠান্ডা) সকালে আর উঠিবা পার না। কোমরের বেদেনা (ব্যথা)। বাড়িত খাওন (খাবার) নাই। হামার গরিব মানষি (মানুষ) কষ্টর শেষ আছে। এই জার যে কত দিনে শেষ হবে। ভগবানে জানে।”

দিনাজপুর আবহাওয়া পর্যবেক্ষণাগারের সহকারী আবহাওয়া কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা কমছে। এই মাসে বৃষ্টিপাতের তেমন সম্ভাবনা নেই। তবে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

Link copied!