• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

জয়পুরহাটে বৃষ্টির জন্য ইস্তিসকা নামাজ


জয়পুরহাট প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২৪, ০২:৪০ পিএম
জয়পুরহাটে বৃষ্টির জন্য ইস্তিসকা নামাজ

সারা দেশে তীব্র তাপপ্রবাহ থেকে রক্ষা পেতে বৃষ্টি প্রার্থনায় সালাতুল ইস্তিসকা (বৃষ্টি প্রার্থনার নামাজ) নামাজ আদায় করেছেন জয়পুরহাটের কালাইয়ের মুসল্লিরা।

বুধবার (২৪ এপ্রিল) সকাল ৭টায় উপজেলার আহলেহাদীস ঈদগাঁ মাঠে বৃষ্টির জন্য দু রাকাত নামাজ আদায় করা হয়।

নামাজ শেষে সকাল সাড়ে ৮টায় মহান আল্লাহর কাছে প্রার্থনা করা হয়।

স্থানীয়রা জানান, প্রচন্ড গরম, তীব্র তাপ প্রবাহ বিভিন্ন ফসলের ক্ষেত নষ্ট হয়ে পড়ছে। সেই সাথে কষ্টে আছে গাছপালাসহ বিভিন্ন প্রাণীকুল। অতিরিক্ত দাবদাহ ও খরা থেকে বাঁচতে সকালে নানা বয়সী মানুষ পুরাতন কাপড় এবং গামছা পরিধান করে দুই রাকাত নামাজ শেষে দুই হাত উল্টো দিকে তুলে বৃষ্টির জন্য প্রার্থনা করেন শতশত মুসলিম।

স্থানীয় কৃষক লুৎফর রহমান, আব্দুল মোমিন, আব্দুস ছাত্তার, সহিদুল, আমজাদ আলী, গফুরসহ অনেকে জানান, দীর্ঘদিন ধরে বৃষ্টি না হওয়ায় কৃষকের বিভিন্ন ফসলের ক্ষেত নষ্ট হয়ে পড়ছে সেই সঙ্গে কষ্টে আছে গাছপালাসহ বিভিন্ন প্রাণীকুল এজন্যই বৃষ্টির জন্য তারা মাঠে এসে নামাজ পড়ছে।

স্থানীয় সাংবাদিক ও সমাজসেবক আসাদুজ্জামান নয়ন জানান, জলবায়ুর পরিবর্তন, অনাবৃষ্টি, ভূমিধস, ভূমিকম্প, প্রচন্ড খরা থেকে মুক্তির জন্য দুই রাকাত নামাজ ও বিশেষ প্রার্থনার জন্য মাঠে এসেছেন।

কালাই আহলেহাদীস কেন্দ্রীয় মসজিদের ইমাম হাতিয়র কামিল মাদ্রাসার প্রভাষক সেলিম রেজা বলেন, দীর্ঘদিন থেকে অনাবৃষ্টির কারণে বিভিন্ন ফসলের নষ্ট হচ্ছে ক্ষেত কষ্টে আছে গাছপালাসহ প্রাণীকুল। সে জন্যই আজকে বৃষ্টির জন্য নামাজ পড়িয়েছি। 

Link copied!