• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা ও আদিবাসী কোটার দাবিতে মানববন্ধন


রাঙ্গামাটি প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২৩, ০৭:৩৯ পিএম
মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা ও আদিবাসী কোটার দাবিতে মানববন্ধন

আদিবাসীদের স্ব স্ব মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা ও সকল শিক্ষা প্রতিষ্ঠানে ৫% আদিবাসী কোটা চালুর দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

সোমবার (২০ ফেব্রুয়ারি) সকালে রাঙ্গামাটি শহরের নিউ মার্কেটের সামনে পার্বত্য  চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশনের উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে থোয়াইক্যজাই চাক বলেন, “বাংলাদেশে বাংলা ভাষার পাশাপাশি আদিবাসীদের নিজস্ব ভাষা রয়েছে। কিন্তু রাষ্ট্রের আগ্রাসী জাতাকলে পিষ্ট হয়ে আদিবাসীদের ভাষাসমূহ হারিয়ে যাচ্ছে।”

হিল উইমেন্স ফেডারেশনের সাধারণ সম্পাদক শান্তি দেবী তঞ্চঙ্গ্যা বলেন, “বাংলাদেশ বহু ভাষা এবং বহু জাতির দেশ। ফেব্রুয়ারি মাস এলে সরকারের পক্ষ থেকে বিভিন্ন সভার আয়োজন করা হলেও আদিবাসীদের মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুর কোন উদ্যোগ দেখা যায় না।”

তিনি পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নসহ আদিবাসীদের স্ব স্ব মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা ও সকল শিক্ষা প্রতিষ্ঠানে ৫% আদিবাসী কোটা চালুর দাবি জানান।

পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক নিপন ত্রিপুরা বলেন, “ভাষা একটি জাতির সংস্কৃতি ও আত্মপরিচয়ের স্বাক্ষর। ভাষার মর্যাদার জন্য এদেশে আন্দোলন হয়েছে। অথচ এদেশে আদিবাসীদের ভাষা আজ অসংরক্ষিত ও হুমকির মুখে। ভাষা আন্দোলনের মধ্য দিয়ে গঠিত স্বাধীন দেশে আদিবাসী ভাষা সংরক্ষণ ও স্বীকৃতির জন্য আজ লড়াই করতে হচ্ছে।”

পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি সুমন মারমা বলেন, “এই রাষ্ট্রে ভাষার জন্য নানা শ্রেণির মানুষ প্রাণ দিয়েছিলেন। পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি দীর্ঘদিন ধরে সরকারের কাছে দাবি জানিয়ে আসছে বাংলাদেশে বসবাসরত ৫০টির অধিক আদিবাসী জনগোষ্ঠীর প্রাথমিক পর্যায়ে স্ব স্ব ভাষায় শিক্ষা নিশ্চিত করার জন্য। একটা আদিবাসী জনগোষ্ঠীর ভাষা রক্ষা করার জন্য সেই ভাষার লিখিত রূপ না থাকা হতাশার। আদিবাসী ভাষাগুলোকে লিখিত রূপ দেওয়ার জন্য সরকারকে উদ্যোগ গ্রহণ করতে হবে।”

Link copied!