• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

এস আলম সুগার মিলের আগুন নেভাতে কত সময় লাগল


চট্টগ্রাম প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ৭, ২০২৪, ০৩:২১ পিএম
এস আলম সুগার মিলের আগুন নেভাতে কত সময় লাগল
আগুন নেভাচ্ছেন ফায়ার সার্ভিসের সদস্যরা। ছবি : সংগৃহীত

চট্টগ্রামের এস আলম রিফাইন্ড সুগার মিলের আগুন দীর্ঘ ৬৪ ঘণ্টা পর নিয়ন্ত্রণে এসেছে। বৃহস্পতিবার (৭ মার্চ) ভোরে কারখানার আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসে।

তথ্যটি নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

মাইন উদ্দিন বলেন, “সেনা, নৌ ও বিমান বাহিনীর ১৮টি ইউনিটের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এসেছে। কারখানাটিতে এক লাখ মেট্রিক টন চিনির কাঁচামাল মজুত ছিল। আমরা তার ৮০ শতাংশ রক্ষা করতে পেরেছি। আগুনের ঘটনা তদন্তে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটি নির্ধারিত সময়ে প্রতিবেদন দাখিল করবে।”

এ বিষয়ে এস আলম গ্রুপের জেনারেল ম্যানেজার আক্তার হাসান বলেন, “ফায়ার সার্ভিসের ঐকান্তিক প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এসেছে। চিনির যে কাঁচামাল রক্ষা করা গেছে, বিএসটিআইয়ের অনুমোদন সাপেক্ষে তা ব্যবহার করা হবে।”

আক্তার হাসান আরও বলেন, “পুড়ে যাওয়া গুদামে এক লাখ মেট্রিক টনের বেশি অপরিশোধিত চিনি ছিল। বাকি গুদামে বর্তমানে ৬ লাখ ৪১ হাজার মেট্রিক টন চিনির কাঁচামাল রয়েছে। ফায়ার সার্ভিসের অনুমতি নিয়ে আজ বিকেল থেকে মূল কারখানায় উৎপাদন শুরু করা হবে। সর্বোচ্চ চেষ্টা থাকবে এই অগ্নিদুর্যোগের কোনো প্রভাব যেন বাজারে না পরে।”

এর আগে গত ৪ মার্চ বিকেল পৌনে ৪টার দিকে কর্ণফুলী থানাধীন এলাকায় এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজ নামের ওই চিনি কারখানায় আগুন লাগে। আগুন লাগার খবরে বিকেল ৩টা ৫৩ মিনিটে স্থানীয় পাঁচটি ফায়ার স্টেশনের ৯টি ইউনিট ঘটনাস্থলে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। পরে আগুন নিয়ন্ত্রণে যোগ দেয় সেনা, নৌ, বিমান বাহিনী ও কোস্ট গার্ড।

Link copied!