সেচপাম্প বসাতে গিয়ে বের হচ্ছে গ্যাস


সিরাজগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ২০, ২০২২, ০৪:৫৬ পিএম
সেচপাম্প বসাতে গিয়ে বের হচ্ছে গ্যাস

সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার দুর্গম যমুনার চরে সেচপাম্প খনন করতে গিয়ে গ্যাস বের হওয়ার খবর পাওয়া গেছে। সেটাকে শ্যালো গ্যাস বলে প্রাথমিকভাবে ধারণা করছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি (বাপেক্স)।

রোববার (২০ নভেম্বর) সকাল থেকে উপজেলার বড়ধুল ইউনিয়নের দুলুপগাঁতী গ্রামের যমুনা চরে এ ঘটনা ঘটে।

প্রাকৃতিক গ্যাস মনে করে সকাল থেকেই বিভিন্ন এলাকা থেকে মানুষ কৌতূহল নিয়ে সে দৃশ্য দেখতে যায়। এছাড়া পাইপের মাথা দিয়ে আগুন ও ধোঁয়া বের হবার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

স্থানীয় আওয়ামী লীগ নেতা সোহেল মোল্লা ও ছাত্রলীগ নেতা সুজন জানান, রোববার সকালে দুলুপগাঁতী এলাকায় সেচপাম্প বসাতে গিয়ে প্লাস্টিকের পাইপে আগুন ধরে যায়। পরে ওই পাইপ দিয়ে অনর্গল ধোঁয়া বের হতে থাকে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আনিসুর রহমান বলেন, “আমরা খবর পেয়েছি বেলকুচির চরে গ্যাস সদৃশ ধোঁয়া নির্গত হচ্ছে। তবে সেটা আদৌ প্রাকৃতিক গ্যাস কিনা সেটা নিশ্চিত হতে পেট্রোবাংলার বিশেষজ্ঞরা বলতে পারবেন। তাদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।”

এ বিষয়ে বাপেক্সের ভূ-পদার্থিক বিভাগের বিভাগীয় প্রধান হাওলাদার ওহিদুল আলম বলেন, “বিবরণ শুনে সেটাকে শ্যালো গ্যাস বলে প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে। তবে গ্যাসের কম্পোজিশন দেখে বিষয়টি বলা যাবে।”

Link copied!