• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

কৃষক হত্যা মামলায় চারজনের যাবজ্জীবন


ফরিদপুর প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ১৬, ২০২৩, ০৬:১০ পিএম
কৃষক হত্যা মামলায় চারজনের যাবজ্জীবন

ফরিদপুরে কুদ্দুস শেখ নামের এক কৃষককে হত্যার দায়ে ৪ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে  তাদের ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৪ মাসের বিনাশ্রম সাজা প্রদান করা হয়। এছাড়া এ মামলায় আরেক আসামিকে দুই বছরের কারাদণ্ড ও ৫ হাজার টাকা অর্থদণ্ডের আদেশ দেওয়া হয়। অর্থদণ্ড অনাদায়ে আরও এক মাসের বিনাশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে। একই মামলায় অন্য দুই আসামি মারা যাওয়ায় তাদের মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

রোববার (১৬ জুলাই) দুপুরে ফরিদপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ১ম আদালতের বিচারক অশোক কুমার দত্ত এ রায় প্রদান করেন।

যাবজ্জীবন কারাদণ্ড প্রাপ্তরা হলেন ইমদাদুল শেখ (৩০), মিরাজ শেখ (১৮), এরশাদ সিকদার (২০) ও জব্বার সিকদার (৩৫)। দুই বছর সাজাপ্রাপ্ত আসামি হলেন ইলিয়াস শেখ (২৩)। রায় প্রদানের সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

মামলা সূত্রে জানা যায়, ২০০৯ সালের ৯ ফেব্রুয়ারি ফরিদপুরের বোয়ালমারীর কুন্ডু রামদিয়া গ্রামে জমি সংক্রান্ত বিরোধের জেরে কুদ্দুস শেখকে কুপিয়ে আহত করে দুর্বত্তরা। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যায়। এ ঘটনায় নিহতের ছেলে জাকির হোসেন বাদী হয়ে বোয়ালমারী থানায় ৭ জনকে আসামি করে একটি হত্যা মামলা করেন। দীর্ঘ শুনানি শেষে আদালত এ রায় প্রদান করে।

জেলার অতিরিক্ত জেলা ও দায়রা জজ ১ম আদালতের এপিপি অ্যাডভোকেট নবাব আলী মৃধা বলেন, “২০০৯ সালে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রতিবেশী এমদাদুল শেখ, মিরাজ শেখ, এরশাদ সিকদার, জব্বার সিকদার ও ইলিয়াছ শেখ আব্দুল কুদ্দুসসহ তার পরিবারের ওপর দেশীয় অস্ত্র নিয়ে হামলা চালায়। পরে এ ঘটনায় আব্দুল কুদ্দুস চিকিৎসাধীন অবস্থায় একটি হাসপাতালে মারা যান। এ ঘটনার এক যুগ পর আদালত এ রায় দেন।”  

Link copied!