• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
রেকর্ড বৃষ্টিতে নিম্নাঞ্চল প্লাবিত

সুনামগঞ্জে বন্যার আশঙ্কা


সুনামগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ৩, ২০২৩, ০৮:৫৪ পিএম
সুনামগঞ্জে বন্যার আশঙ্কা
দোয়ারা বাজার বড়কাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে হাঁটু পানি

সুনামগঞ্জে আজ সোমবার (৩জুলাই) সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড করা হয়েছে। জেলার দোয়ারাবাজার ও ছাতকের নিম্নাঞ্চলের ঘরবাড়িতে পানি উঠতে শুরু করেছে। 

তবে সীমান্তের ওপারে মেঘালয়ের চেরাপুঞ্জিতে গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত কম হওয়ায় তেমন বিপজ্জনক অবস্থা তৈরি হয়নি এখনও। দিনভর অতিবৃষ্টিতে শহরের বিভিন্ন মহল্লায় জলাবদ্ধতা তৈরি হয়েছে। 

এরমধ্যে শহরের পশ্চিম তেঘরিয়া, পূর্ব ও পশ্চিম নতুন পাড়া, শহীদ আবুল হোসেন রোডসহ জেল রোড এলাকার নিচু ঘরবাড়িতে পানি উঠেছে।

পাহাড়ি ঢলে দোয়ারা বাজারের সিলাই নদীর রাবার ড্যামের উজানের বাঁধ ভেঙে ঢলের পানি লোকালয়ে প্রবেশ করছে। এ ছাড়া উপজেলার বড়বন্দ, মাইজখলা, শরীফপুর এলাকার ঘরবাড়িতে পানি উঠেছে বলে জানিয়েছেন স্থানীয়রা। 

বড়কাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা জানান, তাদের বিদ্যালয়ের শ্রেণিকক্ষে হাঁটুর নিচ পর্যন্ত পানি উঠেছে।

অপরদিকে, ছাতকের ইসলামপুরের নিম্নাঞ্চলের কিছু-কিছু ঘরবাড়িতে পানি উঠেছে। ছাতক পৌরশহরের তাতিকোণা, বৌলা, চরেরবন্দ এবং শহরতলীর নোয়ারা এলাকার কিছু ঘরবাড়িতে পানি উঠেছে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার জানান, গত ২৪ ঘণ্টায় ১৭০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে, যা এই মৌসুমের সর্বোচ্চ বৃষ্টিপাত। তবে মেঘালয়ে বৃষ্টিপাত কম হওয়ায় সেখানে বিপজ্জনক অবস্থা তৈরি হয়নি।

এই প্রকৌশলী আরও জানান, এভাবে বৃষ্টিপাত অব্যাহত থাকলে বন্যা হওয়ার আশঙ্কা রয়েছে। ছাতকে সুরমার পানি বিপৎসীমার ১৩৩ সেন্টিমিটার ও সুনামগঞ্জে ১৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নিম্নাঞ্চলের প্লাবিত ঘরবাড়ি ছেড়ে পরিবারগুলো স্বজনদের কাছে আশ্রয় নিয়েছে।

 

Link copied!