• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

জমির বিরোধে কৃষককে হত্যা, দুইজনের মৃত্যুদণ্ড


ঝিনাইদহ প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ৪, ২০২৪, ০৩:৫৮ পিএম
জমির বিরোধে কৃষককে হত্যা, দুইজনের মৃত্যুদণ্ড

ঝিনাইদহের হরিনাকুন্ডু উপজেলায় জমি নিয়ে বিরোধের জেরে কৃষক হত্যা মামলায় দুইজনের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার (৪ মার্চ) দুপুর সাড়ে ১২টার দিকে সিনিয়র দায়রা জজ আদালতের বিচারক মো. নাজিমুদ্দৌলা এ রায় দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন উপজেলার আদর্শ আন্দুলিয়া গ্রামের লিটন বিশ্বাস ও মনিরুল বিশ্বাস। রায় ঘোষণার পরপরই তাদের প্রিজনভ্যানে করে জেলা কারাগারে পাঠানো হয়।

আদালত সূত্রে জানা যায়, ২০১৪ সালের ২৬ মে সন্ধ্যার দিকে উপজেলার আদর্শ আন্দুলিয়া গ্রামের বাসিন্দা কৃষক মশিয়ার রহমান বাড়ির পাশে বসেছিলেন। সেসময় ওই গ্রামেরই কয়েকজন মানুষ রামদা, লোহার রড, লাঠিসহ সেখানে গিয়ে টেনে হেঁচড়ে পাশের একটি টিউবওয়েলের কাছে নিয়ে তাকে বেধড়ক মারপিট করেন। বিষয়টি টের পেয়ে চাচা মশিয়ারকে উদ্ধার করতে গেলে তার ভাতিজা রাতুলকেও পিটিয়ে আহত করেন তারা। পরে স্থানীয়রা ছুটে এলে হামলাকারীরা পালিয়ে যায়।

সেসময় আহত মশিয়ার রহমান ও রাতুলকে উদ্ধার করে প্রথমে হরিনাকুন্ডু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও পরে ঝিনাইদহ সদর হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে শারীরিক অবস্থার অবনতি হলে মশিয়ার রহমানকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হলে চিকিৎসাধীন অবস্থায় পরদিন তার মৃত্যু হয়। ওইদিনই নিহতের পরিবারের পক্ষ থেকে ৯ জনকে আসামি করে হরিনাকুন্ডু থানায় হত্যা মামলা করা হয়।

ওই বছরেরই নভেম্বর মাসের ২৫ তারিখ ৮ জনের বিরুদ্ধে পুলিশ আদালতে চূড়ান্ত তদন্ত প্রতিবেদন দাখিল করে। সেই মামলার সাক্ষ্যপ্রমাণ শেষে আদালত লিটন বিশ্ববাস ও মনিরুল বিশ্বাসকে মৃত্যুদণ্ডের আদেশ দেন। মামলার বাকি ৬ অভিযুক্তকে খালাশ প্রদান করা হয়েছে।

মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী পাবলিক প্রসিকিউটর ইসমাইল হোসেন বলেন, “নিহতের সঙ্গে আসামিদের পারিবারিক জমি সংক্রান্ত বিষয় নিয়ে বিরোধ ছিল। তবে আদালত যে রায় দিয়েছেন এটা যুগান্তকারী। এ রায়ে আমরা সন্তুষ্ট।”

স্বদেশ বিভাগের আরো খবর

Link copied!