• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,
বিসিসি নির্বাচন

কেন্দ্রে যাচ্ছে ইভিএম, নিরাপত্তা ব্যবস্থা জোরদার


বরিশাল প্রতিনিধি
প্রকাশিত: জুন ১১, ২০২৩, ০১:৩২ পিএম
কেন্দ্রে যাচ্ছে ইভিএম, নিরাপত্তা ব্যবস্থা জোরদার

বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) নির্বাচন অনুষ্ঠিত হবে সোমবার (১২ জুন)। এরই মধ্যে সব ধরণের প্রস্তুতি শেষে প্রতিটি কেন্দ্রে পাঠানো হয়েছে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)। এবার প্রথমবারের মতো এই সিটিতে ইভিএম মেশিনে ভোটগ্রহণ হবে।

রোববার (১১ জুন) রিটার্নিং অফিসার মো. হুমায়ুন কবির এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, বেলা সাড়ে ১১টার দিকে নগরীর জেলা শিল্পকলা একাডেমি থেকে নির্বাচনী সামগ্রী বিতরণ করা হয়েছে। ১২৬টি কেন্দ্রের ৮৯৪টি বুথের জন্য দেড় হাজার ইভিএম মেশিন পাঠানো হয়েছে। সকালে ইভিএম মেশিনসহ সব মালামাল বুঝে নেন প্রিজাইডিং অফিসাররা। পরে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঙ্গে নিজ নিজ কেন্দ্রে চলে যান।

এদিকে নির্বাচনকে ঘিরে নগরীতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে জানিয়েছেন মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. সাইফুল ইসলাম।

তিনি জানান, কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে ও ভোটাররা যাতে নির্বিঘ্নে কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারেন এ জন্য পুলিশের পাশাপাশি ১৬টি র্যাবের টিম, ১০ প্লাটুন কোস্টগার্ড, আনাসারসহ সাড়ে চার হাজার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত থাকবে। পাশাপাশি ৩০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ১০ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবে।

এছাড়া ১২৬টি কেন্দ্রের মধ্যে ১০৬টি কেন্দ্র অধিক গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে বলেও জানান পুলিশ কমিশনার।

এবার সিটি নির্বাচনে ৭ মেয়র, ১১৮ জন সাধারণ ও ৪২ জন সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী মিলে মোট ১৬৭ জন প্রার্থী ভোটের মাঠে প্রতিদ্বন্দ্বিতা করবেন। সিটি করপোরেশনের ৩০টি ওয়ার্ডে মোট ভোটার ২ লাখ ৭৬ হাজার ২৯৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৩৭ হাজার ৪৮৯ জন ও নারী ভোটার ১ লাখ ৩৮ হাজার ৮০৯ জন।

Link copied!