• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

রাঙ্গামাটিতে নানা আয়োজনে বুদ্ধপূর্ণিমা উদ্‌যাপন


রাঙ্গামাটি প্রতিনিধি
প্রকাশিত: মে ৪, ২০২৩, ০১:৩০ পিএম
রাঙ্গামাটিতে নানা আয়োজনে বুদ্ধপূর্ণিমা উদ্‌যাপন

রাঙ্গামাটিতে নানা আয়োজনে ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বৌদ্ধধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শুভ বুদ্ধপূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা) উদ্‌যাপিত হয়েছে। এ উপলক্ষে রাঙ্গামাটি রাজবন বিহারসহ দেশের প্রতিটি বৌদ্ধবিহারে দিনব্যাপী নানা ধর্মীয় কর্মসূচির আয়োজন করা হয়।

বৃহস্পতিবার (৪ মে) সকালে রাঙ্গামাটি সরকারি কলেজ মাঠ প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য এক শোভাযাত্রা বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কাঁঠালতলী মৈত্রী বিহারে এসে সমবেত হয়। শোভাযাত্রায় অংশ নেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙ্গামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার, রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অং সুই প্রু চৌধুরীসহ সরকারি-বেসরকারি কর্মকর্তারা।

পরে মৈত্রী বিহারে ধর্মীয় আলোচনা, বুদ্ধপূজা, পঞ্চশীল গ্রহণ, সংদান, অষ্টপরিষ্কার দান, বুদ্ধমূর্তি দান, পিণ্ডদান, হাজার বাত্তি দান, বিশ্ব শান্তির মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনাসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সমাগম ঘটে হাজারো বৌদ্ধপুণ্যার্থীর।

প্রধান ধর্মীয় আলোচক হিসেবে ধর্মীয় দেশনা প্রদান করেন পার্বত্য ভিক্ষু সংঘের সভাপতি ও সংঘরাম বিহার অধ্যক্ষ শ্রদ্ধালংকার মহাস্থবির।

দীপংকর তালুকদার বলেন, বুদ্ধের সেই অমিয় ধর্মের বাণীগুলো বুকে ধারণ করে দেশ ও জাতি তথা বিশ্বের সব প্রাণীর মঙ্গলের জন্য কাজ করে যেতে হবে। হিংসা বিদ্বেষ  বিভেদ ত্যাগ করতে হবে। সব সম্প্রদায়কে মিলেমিশে বসবাস করতে হবে। সরকার সব ধর্মের মানুষের জন্য সমানভাবে কাজ করে যাচ্ছে।

বুদ্ধপূর্ণিমা বৌদ্ধধর্মাবলম্বীদের পবিত্রতম দিন। এই পুন্যোৎসব বৈশাখ মাসের পূর্ণিমার তিথিতে উদ্‌যাপিত হয়। বৈশাখী পূর্ণিমা দিনটি বুদ্ধের ত্রিস্মৃতিবিজড়িত। বৌদ্ধধর্মমতে আজ থেকে প্রায় আড়াই হাজার বছর আগের এই দিনে, তথা বৈশাখী পূর্ণিমা তিথিতে বৌদ্ধধর্মের প্রবর্তক ভগবান গৌতম বুদ্ধ জন্ম লাভ, বুদ্ধত্ব লাভ এবং পরিনির্বাণ লাভ করেন। দীর্ঘ ছয় বছর সাধনার পর গৌতম বুদ্ধ বুদ্ধত্ব তথা বোধিপ্রাপ্ত হন। তাই এই দিনটি বৌদ্ধধর্মাবলম্বীদের কাছে অত্যন্ত পবিত্র ও গুরুত্বপূর্ণ দিন। 

Link copied!