• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ভোটারদের কেন্দ্রে যেতে বাঁধা, একজনের কারাদণ্ড


ভোলা প্রতিনিধি
প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২২, ০৩:৩৫ পিএম
ভোটারদের কেন্দ্রে যেতে বাঁধা, একজনের কারাদণ্ড

ভোলার চরফ্যাশন উপজেলার জিন্নাগড়, আমিনাবাদ ও নীলকমল ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকাল সাড়ে ৮টায় তিনটি ইউনিয়নেই ইভিএম পদ্বতিতে ভোটগ্রহণ শুরু হয়।

ভোট শুরু হওয়ার আগ থেকে পথে পথে ভোটারদের বাধা, হামলা, মারধর, বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থীর এজেন্টদের কেন্দ্রে ঢুকতে বাঁধার মধ্য দিয়ে ভোটগ্রহণ শুরু হয়। হামলা মারধরে ১১ জন আহত হয়েছে। বিভিন্ন ভোটকেন্দ্রের আশপাশে অবস্থান নিয়ে নৌকার কর্মী-সমর্থকেরা ভোটারদের ভোটকেন্দ্রে আসতে বাধা দিচ্ছেন বলে অভিযোগ করেছেন স্বতন্ত্র প্রার্থী ও ভোটাররা।

স্থানীয়রা জানান, সকাল সাড়ে ৭টায় নিলকমল ইউনিয়নে ২নং ওয়ার্ড চর নুরুল আমিন এইচ আরডি মাদরাসা কেন্দ্রে প্রবেশের পথে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী ইকবাল হোসেন লিখনের ১৪ এজেন্টের ওপর হামলা করে প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মো. আলমগীর হাওলাদারের সমর্থকেরা। হামলায় কামাল, নুরনবী, ছালাউদ্দিনসহ পাঁচজন আহত হয়েছেন। সেখান থেকে তুলে নিয়ে গেছে মিজান, ইলিয়াছ ও লাইজু নামের ৩ এজেন্ট। তারা নিখোঁজ বলে দাবি স্বতন্ত্র প্রার্থীর।

একই সময়ে ৩নং ওয়ার্ডের চর নুরুল আলিম কামিল মাদরাসা ও ৮নং ওয়ার্ড নিলকমল নিম্ন মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রের বাইরে স্বতন্ত্র প্রার্থীর এজেন্টদের ওপর হামলার ঘটনা ঘটে। এতে ৬ জন আহত হন।

এছাড়া নীলকমল ইউনিয়নের ৬নং ওয়ার্ডের নীলকমল বালিকা মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রর পাশে ধারালো ছুরিসহ আটকের পর সামসুদ্দীন নামে এক যুবককে ৭ দিনের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

নীলকমল ইউনিয়নের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী (আনারস মার্কা) মো. আবুল কাশেম অভিযোগ করে জানান, তার একাধিক সমর্থক ও ভোটারদের ভোটকেন্দ্রে আসতে পথে পথে বাঁধা দিচ্ছেন নৌকা প্রার্থীর সমর্থকেরা।

তবে নীলকমল ইউনিয়নের আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী (নৌকা মার্কা) মো. আলমগীর হোসেন হাওলাদার এসব অভিযোগ বানোয়াট বলে জানান, কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। ভোট শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে।

এদিকে যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মাঠে কাজ করছে বলে জানান নির্বাচনের দায়িত্বে থাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জসীম উদ্দিন। এছাড়া ভোলা জেলা প্রশাসক ও পুলিশ সুপারের নেতৃত্বে একটি দল বিভিন্ন ভোটকেন্দ্র পরিদর্শন করেন।

কুয়াশা উপেক্ষা করে শীতের সকাল থেকেই চরফ্যাসনের ৩ ইউনিয়নের ভোটার লাইনে দাড়িয়ে ভোটাধিকার প্রয়োগ করছে। এ তিন ইউনিয়নে চেয়ারম্যান পদে ১১ জন, সাধারণ সদস্য পদে ৯১ ও সংরক্ষিত নারি সদস্য পদে ২৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সুষ্ঠুভাবে নির্বাচন অনুষ্ঠানের জন্য চারস্তরের নিরাপত্তা ব্যবস্থা করেছে স্থানীয় প্রশাসন।

নির্বাচন অফিস সূত্রে জানা যায়, নিলকমল ইউনিয়নে চেয়ারম্যান পদে ৬ জন, সাধারণ মেম্বার পদে ৩১ জন ও সংরক্ষিত নারী সদস্য পদে ১০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ইউনিয়নে ভোটার সংখ্যা ২৩ হাজার ৬৮২ জন। ১১ হাজার ১৩২ ভোটারে আমিনাবাদ ইউনিয়নে চেয়ারম্যান পদে ৩ জন, সাধারণ মেম্বার পদে ২২ জন ও সংরক্ষিত নারী মেম্বার পদে ১০ জন এবং জিন্নাগড় ইউনিয়নে চেয়ারম্যান পদে ২ জন, সাধারণ মেম্বার পদে ৩৮ জন ও নারী সদস্য পদে ৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ইউনিয়নে ভোটার সংখ্যা ১১ হাজার ৪৩৭ জন।
 

Link copied!