• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

বিশ্বকাপ শেষ বাংলাদেশের,পাচ্ছে দুই কোটি টাকা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১২, ২০২৩, ০৪:২৪ পিএম
বিশ্বকাপ শেষ বাংলাদেশের,পাচ্ছে দুই কোটি টাকা
ছবি: সংগৃহীত

এবারের বিশ্বকাপে বাংলাদেশ ভালো করবে এমনটা আশা ছিল সবারই। ক্রিকেটার থেকে নির্বাচক সবাই বলেছিল বাংলাদেশ খেলবে সেমিফাইনাল। বলার কারণ ছিল ওয়ানডেতে বাংলাদেশের পারফরমেন্স। আর বিশ্বকাপে আফগানিস্তানকে হেসে-খেলে হারানোর পর মনে হচ্ছিল শেষ চারে ওঠা সম্ভব টাইগারদের।

ওখানেই সব শেষ। এরপর টাইগাররা হারতে থাকে একের পর এক ম্যাচ। টানা ছয় ম্যাচ হেরে বসে টাইগাররা। ফলে সেমিফাইনাল খেলা তো দূরে থাক শঙ্কা জাগে চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিয়ে। অবশেষে অষ্টম ম্যাচে এসে পায় দ্বিতীয় জয়ের দেখা। শ্রীলঙ্কা হারায় টাইগাররা। প্রায় নিশ্চিত হয়ে যায় চ্যাম্পিয়ন্স ট্রফি খেলাও। বিশ্বকাপের শেষ ম্যাচে আবার হেরে যায় অস্ট্রেলিয়ার কাছে। সবশেষ ২০২৩ সালের বিশ্বকাপটা বাংলাদেশের কেটেছে সবচেয়ে বাজে। যা শিকার করেছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানও। মাঠের খেলায় বাংলাদেশ প্রাপ্তির খাতা বলতে গেলে দুই জয়। তবে, মাঠের বাহিরে বেশ লাভবান টাইগার ক্রিকেট। আইসিসি থেকে  পাচ্ছে সাকিব আল হাসানরা মোট অঙ্কের টাকা।

চলমান বিশ্বকাপ আসরের জন্য মোট ১০ মিলিয়ন ডলার বা প্রায় ১১০ কোটি টাকা প্রাইজমানি বরাদ্দ রেখেছে আইসিসি। সেমিফাইনালের আগেই বিদায় নেওয়া প্রতিটি দল পাবে এক লাখ ডলার বা প্রায় এক কোটি ১০ লাখ টাকা। এছাড়া রাউন্ড রবিন লিগে প্রতিটি ম্যাচ জয়ের জন্য একটি দল ৪০ হাজার ডলার করে পেয়েছে।

বাংলাদেশ এবারের আসরে ৯টির মধ্যে দুটি ম্যাচ জিতেছে। এছাড়া প্রথম রাউন্ডে খেলার জন্য বরাদ্দ মিলিয়ে তাদের প্রাপ্ত অর্থ দাঁড়িয়েছে প্রায় এক লাখ ৮০ হাজার ডলার বা এক কোটি ৯৭ লাখ ৭৩ হাজার টাকা।

সেমিফাইনাল এবং ফাইনালের প্রাইজমানির হিসাবে নজর রাখলে দেখা যায়– বিশ্বকাপজয়ী দল ৪০ লাখ ডলার বা প্রায় ৪৪ কোটি টাকা পুরস্কার পাবে এবং রানার্সআপ দলের পকেটে ঢুকবে ২০ লাখ ডলার বা প্রায় ২২ কোটি টাকা। সেমিফাইনালে পরাজিত দুদলই সমান অঙ্কের টাকা পাবে। দুই দলকে দেওয়া হবে আট লাখ ডলার বা প্রায় ৮ কোটি ৭৮ লাখ টাকা করে।

Link copied!