• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

বিশ্বকাপে বাবরের চেয়ে কোহলিকে এগিয়ে রাখলেন শেবাগ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৫, ২০২৩, ০৪:০৬ পিএম
বিশ্বকাপে বাবরের চেয়ে কোহলিকে এগিয়ে রাখলেন শেবাগ
ছবি: সংগৃহীত

ভারতে শুরু হয়ে গিয়েছে ওয়ানডে বিশ্বকাপের শিরোপার লড়াই। আইসিসির বৈশ্বিক আসরের কথা আসলেই চলে আসে পাকিস্তান-ভারতের লড়াই। এখন এই দুই দেশের লড়াইয়ের পাশাপাশি ব্যক্তিগত লড়াইয়ে ভক্ত-সমর্থকরা দাঁড় করিয়ে দেন বিরাট কোহলি ও বাবর আজমকে। পাকিস্তান অধিনায়ক বাবরের বর্তমান অন্যতম প্রতিন্দ্বন্দ্বী ধরা হয় কোহলিকে। তাই বিশ্বকাপে রানে কে কাকে ছাড়িয়ে যাবেন, তা নিয়েও চলছে নানা অনুমান–ভবিষ্যদ্বাণী। এবার সেই তালিকায় যুক্ত হলেন ভারতের সাবেক তারকা ওপেনার বীরেন্দর শেবাগ। ক্রিকেট ভিত্তিক সংবাদমাধ্যম ক্রিকবাজকে দেওয়া সাক্ষাৎকারে বিশ্বকাপে বাবরের চেয়ে অবশ্য স্বদেশি কোহলিকেই এগিয়ে রেখেছেন শেবাগ।

বিশ্বকাপের আগে বাবর–কোহলির ব্যাটে রানের ফুলঝুড়ি ছুটছে যা দুই দেশের জন্য স্বস্তির। কারণ ব্যাটিংয়ে নিজ নিজ দেশের ভরসার অন্যতম প্রতীকও তারা। ব্যাট হাতে এ দুজন ভালো করলে দলের কাজও অনেক সহজ হয়ে যায়। ব্যাটসম্যান হিসেবে বাবরের প্রশংসাও করেছেন শেবাগ। তবে রানক্ষুধায় বাবরের চেয়ে কোহলিকেই এগিয়ে রাখলেন সাবেক এ ওপেনার। শেবাগ বলেন, “বাবর আজম একজন ভালো খেলোয়াড়। সে বড় রান করতে পারে। তবে আমি বিরাট কোহলির মধ্যে যে ক্ষুধা দেখি, তা আর কারও মধ্যে দেখি না। এমনকি আজও একই আবেগ এবং মানসিকতা নিয়ে সে মাঠে নামে।”

কোহলির বয়স এরই মধ্যে ৩৪ পেরিয়ে গেছে। ঘরের মাঠে এটিই হতে পারে তার শেষ ওয়ানডে বিশ্বকাপ। কিন্তু শেবাগের কাছে কোহলি এখনো ২০–২২ বছরের তরুণ। এই ভারতীয় সাবেক ক্রিকেটার বলেন, “যখন সে মাঠে নামে আমার মনে হয় না তার বয়স ৩৪ বছর। তাকে দেখে মনে হয় সে এখনো ২০–২২ বছর বয়সেই আছে। এখনো সেই আগের মতো প্রাণশক্তি নিয়ে সে মাঠে প্রবেশ করে। তার মধ্যে এ বিশ্বাসটা আছে যে এটা তারই বিশ্বকাপ। নিজেকে প্রমাণ করার তাগিদও তার আছে, কারণ পরের বিশ্বকাপে সে সম্ভবত খেলবে না।”

বাবর কেন কোহলির চেয়ে ভালো করবে না, তা ব্যাখ্যা দিয়েছেন শেবাগ, “বাবর ভালো ব্যাটসম্যান। ব্যাপার হচ্ছে দল তার ওপর নির্ভরশীল। কিন্তু ভারত শুধুই কোহলির ওপর নির্ভরশীল নয়। তার কাজ সহজ করার জন্য দলে আরও ব্যাটসম্যান আছে। যখন কোনো দল একজন খেলোয়াড়ের ওপর অনেক বেশি নির্ভর করে, তখন সে খেলোয়াড়ের ওপর অনেক চাপ থাকে। তাদের পারফরম্যান্সও তখন আর অত ভালো হয় না।”

Link copied!