• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

কোহলিকে মেসির সঙ্গে তুলনা করছেন ভন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২৩, ০৫:৫২ পিএম
কোহলিকে মেসির সঙ্গে তুলনা করছেন ভন
আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসি ও ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলি। ছবি: সংগৃহীত

এবারের বিশ্বকাপের স্বাগতিক দেশ ভারত টুর্নামেন্টের সবচেয়ে হট ফেভারিট। ১৩তম ওয়ানডে বিশ্বকাপের আসরে একমাত্র আনবিটেন দল ভারত। ম্যান ইন ব্লুদের আনবিটেন রাখতে সবচেয়ে বড় অবদানটা বিরাট কোহলির। ব্যাট হাতে অপ্রতিরোধ্য হয়ে উঠেছেন কোহলি। বিশ্বকাপে ভারতীয় এই রান মেশিনের ব্যাটিং দেখে মুগ্ধ সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন। বিরাটকে তুলনা করছেন বিশ্বকাপজয়ী ফুটবলার লিওনেল মেসির সঙ্গে।

২০২৩ বিশ্বকাপে কোহলি ৫ ইনিংসে ব্যাট করে ১১৮ গড়ে করেছেন ৩৫৪ রান। এই ৫ ম্যাচে একটি সেঞ্চুরি ও তিনটি হাফ সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। ৩৫৪ রান নিয়ে তিনি এখন পর্যন্ত বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় দ্বিতীয় স্থানে আছেন। তার আগে আছেন দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক ব্যাটার কুইন্টন ডি কক।

কোহলির পারফরম্যান্সে মুগ্ধ মাইকেল ভন তুলনা টানছেন আর্জেন্টাইন বিশ্বকাপ জয়ী ফুটবলার লিওনেল মেসির সঙ্গে। লিও যেমন কাতার বিশ্বকাপে নিজের সেরাটা উজাড় করে দিয়েছেন। তেমনই কোহলিও সেরাটা উজাড় করে দিচ্ছেন ভারত বিশ্বকাপে। বড় খেলোয়াড়রা বড় মঞ্চের জন্যই সেরাটা জমিয়ে রাখেন বলে মনে করেন ভন।

মেসি ক্যারিয়ারের শেষ বিশ্বকাপে এসে শিরোপা জিতলেও কোহলি বিশ্বকাপ জিতেছেন আগেই। ২০১১ সালে বিশ্বকাপ জিতলেও তিনি অবশ্য ছিলেন শচীন টেন্ডুলকার, মহেন্দ্র সিং ধোনি, যুবরাজ, গৌতম গম্ভীরদের ছায়ায়। কিন্তু এবারের কোহলির বিশ্বকাপের নিজের কাঁধে দায়িত্ব নেওয়ার পালা।

অস্ট্রেলিয়ার কিংবদন্তি অ্যাডাম গিলক্রিস্টের সঙ্গে ‍‍`ক্লাব প্রেইরি ফায়ার‍‍` নামের পডকাস্টে ভন বলেন, “রান তাড়ার ক্ষেত্রে কোহলির চেয়ে সেরা কেউ নেই। সে ফাইনালের আগে ৪৯তম ও ফাইনালে ৫০ তম সেঞ্চুরি পেয়ে গেলে অবাক হব না। এটা তার কপালেই লেখা আছে বলে মনে করি। আমি সামাজিক যোগাযোগমাধ্যমে আগেই লিখেছিলাম, বড় খেলোয়াড়রা বড় মঞ্চে পারফর্ম করেই। এটাই তাদের জাত চিনিয়ে দেয়। ফুটবলের দিকে তাকান, লিওনেল মেসিকে আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ জিততেই হতো এবং সে সেটা করে দেখিয়েছে। বিরাট বিশ্বকাপ আগেই জিতেছেন কিন্তু মনে হচ্ছে এবার শেষ পর্যন্ত একাই এগিয়ে নিবেন।”

বিশ্বকাপে ব্যাটিং-বোলিং-ফিল্ডিং এই তিন বিভাগেই দুর্দান্ত পারফর্ম করছে রোহিত শর্মার দল। এমন অপ্রতিরোধ্য দলকে কীভাবে থামাবে বাকিরা? - এমন প্রশ্ন তুলছেন ভন। সাবেক ইংলিশ ক্রিকেটার বলেন, “আমি জানতে চাই, তাদের (ভারত) কীভাবে থামানো যাবে? এই মুহূর্তে আমি সে সুযোগ দেখছি না। হ্যাঁ, দ্রুত উইকেট নিতে পারেন। কিন্তু পিচ থেকে খুব একটা সুবিধা নিতে পারবেন না। তাহলে কীভাবে দ্রুত ৩-৪ উইকেট নেবেন? অস্ট্রেলিয়া সেটা করতে পারে, চেন্নাইয়ে তারা দ্রুত তিনটি উইকেট নিয়েছিলও। আর কেউ এটা করতে পারবে বলে মনে হয় না।”

এদিকে অজি কিংবদন্তি গিলক্রিস্ট মনে করেন, কোহলির সেরাটা এখনও দেখানো বাকি রয়েছে এবারের বিশ্বকাপে। গিলক্রিস্ট বলেন, “কোহলি বিশ্বকাপে এখনও তার সেরাটা দেখাননি। একদম পোলিশ করা যন্ত্রের মতো সে। সে এখনও নিজের সেরাটা দেখায়নি।”

Link copied!