• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

চ্যাম্পিয়নস লিগ জিতে ‘অদ্বিতীয়’ আলভারেজ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১১, ২০২৩, ১২:১৯ পিএম
চ্যাম্পিয়নস লিগ জিতে ‘অদ্বিতীয়’ আলভারেজ

আর্জেন্টিনার স্ট্রাইকার জুলিয়ান আলভারেজ ২০২২-২৩ মৌসুম কখনো ভুলে যাবেন না। ২৩ বছর বয়সী একটি ঐতিহাসিক মৌসুম শেষ করেছেন। শেষ করেছেন চ্যাম্পিয়নস লিগ জিতে। ইতিহাসে তিনিই একমাত্র খেলোয়াড় যিনি একই মৌসুমে ট্রেবল ও বিশ্বকাপসহ চারটি শিরোপা জিতেছেন।

সাধারণত একজন খেলোয়াড়ের জন্য ইউরোপের অভিজাত পুরষ্কার জেতা একটি স্বপ্ন। সেই স্বপ্ন পূরণ হয়েছে আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী গুরুত্বপূর্ণ সদস্যের। ইন্টার মিলানকে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে তার দল ম্যানচেস্টার সিটি চ্যাম্পিয়নস লিগের শিরোপা বগলদাবা করেছে।

তরুণ ফরোয়ার্ড ২০২২ সালের জুলাইয়ে ম্যানচেস্টার সিটিতে চলে আসেন এবং মাত্র ১১ মাস পরে প্রিমিয়ার লিগ, এফএ কাপ, চ্যাম্পিয়নস লিগ এবং বিশ্বকাপ লাভ করেন। তিনি সব টুর্নামেন্টেই অবদান রেখেছেন, গোল করেছেন।

চ্যাম্পিয়নস লিগ/ইউরোপিয়ান কাপ এবং বিশ্বকাপ জিতেছে এমন খেলোয়াড়দের নিয়ে শুরু করা যাক। ১৯৭৩/৭৪ মৌসুমে মায়ার, ব্রেটনার, শোয়ার্জেনবেক, বেকেনবাওয়ার, মুলার, হোয়েনিস এবং কাপেলম্যান সকলেই বায়ার্ন মিউনিখের সাথে ইউরোপীয় কাপ এবং জার্মানির সাথে বিশ্বকাপ জিতেছেন। তারা ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে এটি করেছেন।

২০ বছরেরও বেশি সময় পরে ১৯৯৭-৯৮ মৌসুমে কারেম্বেউ ফ্রান্সের সাথে বিশ্বকাপ জেতার আগে রিয়াল মাদ্রিদের সাথে চ্যাম্পিয়নস লিগ জিতেছিলেন । রবার্তো কার্লোস, সেই সময়ের আরেক রিয়াল মাদ্রিদ খেলোয়াড় ২০০১-০২ মৌসুমে ব্রাজিলের সাথে একই কাজ করেছিলেন। তবে কেউই একই মৌসুমে ক্লাবের হয়ে ঘরোয়া কাপ জিততে পারেননি।

Link copied!