• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

খেলা ভুলে লজ্জার হারে ইতিহাস গড়া হলো না বাংলাদেশের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২৩, ১১:০৬ এএম
খেলা ভুলে লজ্জার হারে ইতিহাস গড়া হলো না বাংলাদেশের
ম্যাচ হেরে মাঠ ত্যাগ করছেন বাংলাদেশ নারী দলের খেলোয়াড়রা। ছবি: সংগৃহীত

প্রথম টি-টোয়েন্টি ম্যাচে শক্তিশালী দক্ষিণ আফিকা নারী দলের বিপক্ষে ১৩ রানের ঐতিহাসিক জয় পায় বাংলাদেশ। পরের ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হলে বাংলাদেশের সামনে তৃতীয় ম্যাচে জয় নিয়ে অনন্য ইতিহাস গড়ার সম্ভাবনা তৈরি হয়। দক্ষিণ আফ্রিকাকে তাদেরই মাটিতে সিরিজ হারানোর সুযোগ আসে বাংলাদেশের সামনে। কিন্তু শেষ ম্যাচে স্বাভাবিক খেলা ভুলে একপ্রকার আত্মসমর্পণ করেছেন টাইগ্রেসরা। তাতে অবশ্য অর্জনের খাতা একেবারেই শুন্য হয়নি। বিদেশের মাটিতে ১-১ সমতায় সিরিজ শেষ করলো ফারজানা-জ্যোতিরা। 

শুক্রবার রাতে কিম্বার্লিতে সিরিজ নির্ধারণী ম্যাচে দক্ষিণ আফ্রিকা নারী দলের কাছে ৮ উইকেটে হেরেছে বাংলাদেশ। টসে হেরে আগে ব্যাটিং করা বাংলাদেশ করে মাত্র ৯৪ রান। স্বল্প পুঁজির এই রান টপকাতে সমস্যাই হয়নি তাদের। ৮ উইকেট আর ২৮ বল হাতে রেখেই টপকে যায় প্রোটিয়ারা। 

আগে ব্যাট করা বাংলাদেশ শুরুতেই পড়ে যায় ব্যাটিং বিপর্যয়ে। ৪ রানেই হারায় ওপেনার মুর্শিদা খাতুন ও তিন নম্বরে ক্রিজে আসা সোবহানা মোস্তারির উইকেট। ১৭ রানে ফিরে যান আরেক ওপেনার শামিমা সুলতানা। আশা ভরসার প্রতীক জ্যোতিও এদিন হতাশ করেছেন। ২০ বলে ১১ রান করে অধিনায়ক নিগার আউট হলে বাংলাদেশ পড়ে হুমকির মুখে। শেষ ৩৪ বলে বাংলাদেশ তোলে ৪৮ রান। যে রান এসেছে মূলত লতা ও স্বর্ণা আক্তারের সৌজন্যে। দুজনে মিলে গড়েছেন ৩১ বলে ৪৬ রানের জুটি। ৪২ রান করেন লতা। 

৯৪ রানের জবাবে ব্যাট করতে নেমে দারুণ শুরু করেন টাজমিন ব্রিটস ও লরা ভলভার্ট। তাদের ২৬ বলে ৩৫ রানের জুটি প্রোটিয়াদের জয়ের ভিত শক্ত করে দেয়। এরপর ৫২ রানে আনিকা বোশ আউট হন। অধিনায়ক লরা ৪৯ রানে অপরাজিত ছিলেন।

বাংলাদেশের স্বর্ণা আক্তার সিরিজের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন। 
 

Link copied!