• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

নেদারল্যান্ডসকে হারিয়ে প্রথম জয়ের স্বাদ পেল শ্রীলঙ্কা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৩, ০৭:০৫ পিএম
নেদারল্যান্ডসকে হারিয়ে প্রথম জয়ের স্বাদ পেল শ্রীলঙ্কা
ছবি: সংগৃহীত

২০২৩ ওয়ানডে বিশ্বকাপের দশ দলের লড়াইয়ে সবশেষ দল হিসেবে জয়ের দেখা পেল শ্রীলঙ্কা। এবারের বিশ্বকাপে লঙ্কানদের শুরুটা ভালো হয়নি। তারা প্রথম তিন ম্যাচে তিনটিতেই হেরে পয়েন্ট তালিকার তলানিতে ঠেকেছিল। অবশেষে নিজেদের চতুর্থ ম্যাচে নেদারল্যান্ডের বিপক্ষে ১০ বল হাতে রেখে ৫ উইকেটের জয় নিশ্চিত করেছে কুশল মেন্ডিসের দল।

লক্ষ্ণৌতে টস জিতে ব্যাটিংয়ে নেমে নেদারল্যান্ডস সপ্তম উইকেটে ১৩০ রানের জুটিতে নির্ধারিত ওভারের দুই বল বাকি থাকতে ১০ উইকেটে ২৬২ রান সংগ্রহ করে। জবাবে প্রথম ম্যাচের জয়ের খোঁজে নামা শ্রীলঙ্কা ৪৮ ওভার ২ বলে ৫ উইকেট হারিয়ে জয়ে লক্ষ্যে পৌঁছে যায়।

লক্ষ্ণৌর একানা স্টেডিয়ামে মাঝারি রানের লক্ষ্যে তাড়া করতে নেমে লঙ্কানরা পাওয়ার প্লেতেই হারায় দুই উইকেট। তাদের প্রথম উইকেট হারায় দলীয় ১৮ রানে। ব্যক্তিগত ৫ রানে থাকা ওপেনার কুশল পেরেরা ডাচদের প্রথম শিকার। এরপর শ্রীলঙ্কা দ্বিতীয় ধাক্কা খায় ৫২ রানে অধিনায়ক কুশল মেন্ডিসকে হারিয়ে। অধিনায়কের বিদায়ের পর দলের হাল ধরেন পাথুম নিসাঙ্কা ও সাদিরা সামারাবিক্রমা। ৫২ রানের জুটি শেষে নিসাঙ্কা ৫৪ রান করে ফিরে যান।

এরপর চতুর্থ উইকেট জুটিতে শ্রীলঙ্কার স্কোরবোর্ডে যোগ হয় ৯৯ বলে ৭৭ রান। চতুর্থ উইকেটে সামারাবিক্রমার সঙ্গে ক্রিজে ছিলেন চারিথ আসালাঙ্কা। ৭৭ রানে এই জুটির মৃত্যু হয় ৪৪ রান করে আসালাঙ্কা ফিরলে। এবারের বিশ্বকাপে লঙ্কানদের প্রথম জয়ের লক্ষ্যে পৌঁছাতে আরও একটি বড় জুটি গড়ে।

পঞ্চম উইকেটে ৭৬ রানের জুটি শ্রীলঙ্কাকে জয়ের লক্ষ্যে রাখে। ধনাঞ্জয়া ডি সিলভার সঙ্গে ছিলেন সামারাবিক্রমা। শ্রীলঙ্কার পঞ্চম উইকেটের পতন হয় ৩৭ বলে ৩০ রান করে সিলভা ফিরলে। অন্যপ্রান্তে দলকে জিতিয়ে মাঠ ছেড়েছেন সামারাবিক্রমা। শেষপর্যন্ত তিনি ১০৭ বলে ৭চারে ৯১ রানে অপরাজিত ছিলেন। ডাচদের হয়ে আরিয়ান দত্ত ৪৪ রান খরচে নেন ৩ উইকেট।

এর আগে, ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি নেদারল্যান্ডসের। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে দলটি। যার শুরুটা হয় দলীয় ৪ রানের মাথায় বিক্রমজিত সিংয়ের বিদায়ে। এরপর ম্যাক্স ও’ডাউডকে ফিরিয়েছেন কাসুন রাজিথা। ভালো শুরু পেয়েও কাজে লাগাতে পারেননি কলিন অ্যাকারম্যান। ৩১ বলে ২৯ রান করে ফিরেছেন তিনি।

বাস ডি লিডি ৬ এবং ৯ রান করা তেজা নিদামানুরুকে ফিরিয়েছেন মাদুশঙ্কা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের নায়ক ডাচ অধিনায়ককে দুর্দান্ত এক বলে বোল্ড করেন মহেশ থিকশানা। তিনি ফেরেন ১৬ রান করে।

৯১ রানে ৬ উইকেট হারিয়ে যখন বিপর্যয়ে ডাচরা, তখন ত্রাণকর্তা হয়ে আসেন ফন বিক। এঙ্গেলব্রেখটকে নিয়ে গড়েন ১৩০ রানের বিশাল জুটি। সপ্তম উইকেটে বিশ্বকাপের রেকর্ড জুটি গড়েন তারা। গত বিশ্বকাপের সেমিফাইনালে এমন পরিস্থিতিতে নেমে সপ্তম উইকেটে ১১৬ রানের জুটি গড়েছিলেন ভারতের রবীন্দ্র জাদেজা-মহেন্দ্র সিং ধোনি। দুজনের জুটি ভাঙে ৭০ রান করে এঙ্গেলব্রেখট ফেরায়। রাজিথার বলে আউট হওয়ার আগে ফন বিক করেন ৫৯ রান। তাতে ২৬২ রানে থামে নেদারল্যান্ডসের ইনিংস। শ্রীলঙ্কার হয়ে চারটি করে উইকেট নিয়েছেন রাজিথা এবং মাদুশঙ্কা।

Link copied!