• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

দ.আফ্রিকাকে হারালো শ্রীলঙ্কা, আতাপাত্তুর অপরাজিত ১৯৫ রান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৪, ০৪:২৮ পিএম
দ.আফ্রিকাকে হারালো শ্রীলঙ্কা, আতাপাত্তুর অপরাজিত ১৯৫ রান
চামারি আতাপাত্তু। ছবি : সংগৃহীত

একজনের রান ১৮৪, অন্যজনের ১৯৫, দুই ক্যাপ্টেনের ধুন্ধুমার ডুয়েলে শেষ হাসি আতাপাত্তুর। একটি ওয়ানডে ম্যাচে দু‍‍’দলের ক্যাপ্টেনের মিলিত সংগ্রহ ৩৭৯ রান। ছেলে অথবা নারীদের ক্রিকেটে এমন নজির আর নেই।

পোচেস্ট্রুমে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার মধ্যে নারী ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে রেকর্ডের ছড়াছড়ি দেখা যায়। ম্যাচে অতিমানবিক ইনিংস খেলে শ্রীলঙ্কাকে ঐতিহাসিক জয় এনে দেন ক্যাপ্টেন চামারি আতাপাত্তু।

আতাপাত্তু শ্রীলঙ্কার হয়ে নারী একদিনের ক্রিকেটে সর্বোচ্চ রানের ব্যক্তিগত ইনিংস খেলেন। ভাঙেন নিজের পুরনো রেকর্ড। ওয়ানডের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ রানের ব্যক্তিগত ইনিংস খেলে সব থেকে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড গড়তে সাহায্য করেন শ্রীলঙ্কাকে। উল্লেখযোগ্য বিষয় হল, রান তাড়া করতে নামা দলের হয়ে সর্বকালের সেরা ইনিংস খেলেন চামারি।

পোচেস্ট্রুমে টস হেরে শুরুতে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকার দল। তারা নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ৩০১ রানের বিশাল ইনিংস গড়ে তোলে। ক্যাপ্টেন লরা উলভার্ট ওপেন করতে নেমে ১৪৭ বলে ১৮৪ রানের দুরন্ত ইনিংস খেলে অপরাজিত থাকেন। তিনি ২৩টি চার ও ৪টি ছক্কা মারেন। দক্ষিণ আফ্রিকার হয়ে নারী ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড গড়েন উলভার্ট।

পাল্টা ব্যাট করতে নেমে শ্রীলঙ্কা ৪৪.৩ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ৩০৫ রান তুলে ম্যাচ জিতে যায়। ৩৩ বল বাকি থাকতে ৬ উইকেট ম্যাচ জিতে ইতিহাস গড়ে দ্বীপরাষ্ট্রটি। কেননা নারী ওয়ানডে ক্রিকেটে এটিই সব থেকে বেশি রান তাড়া করে ম্যাচ জয়ের বিশ্বরেকর্ড।

শ্রীলঙ্কার আতাপাত্তু ১৩৯ বলে অপরাজিত ১৯৫ রান করেন। তিনি ২৬টি চার ও ৫টি ছক্কা মারেন। শ্রীলঙ্কার হয়ে নারী ওয়ানডে ক্রিকেটে এটিই সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস।

Link copied!