• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

আইপিএলে দ্রুত-নির্ভুল সিদ্ধান্ত দেবে ‘স্মার্ট রিপ্লে’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২০, ২০২৪, ১২:২৮ পিএম
আইপিএলে দ্রুত-নির্ভুল সিদ্ধান্ত দেবে ‘স্মার্ট রিপ্লে’
ছবি: প্রতীকী

ক্রিকেটে নতুন নতুন নিয়ম প্রয়োগ করতে ব্যবহার করা হয় প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার। এবার ভারতীয় প্রিমিয়ার ক্রিকেট লিগেও (আইপিএল) যেকোনো সিদ্ধান্ত দ্রুত ও নির্ভুলভাবে নেওয়ার জন্য নতুন স্মার্ট রিপ্লে পদ্ধতি চালু করা হচ্ছে। এর মাধ্যমে রোমাঞ্চ আর উত্তেজনা আরও বাড়তে চলেছে জনপ্রিয় এই ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট আসরটিতে। আগামী ২২ মার্চ পর্দা উঠবে আইপিএলের সপ্তদশ আসরের।

ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো এক প্রতিবেদনে আইপিএলে নতুন পদ্ধতি চালুর খবর জানিয়েছে। তারা বলছে, স্মার্ট রিপ্লে সিস্টেমে টিভি আম্পায়ার এবং হক-আই অপারেটর একই রুমে বসবেন। যার ফলে সরাসরি যোগাযোগ করতে পারবেন তারা। এছাড়া মাঠের মধ্যে থাকা হক-আইয়ের ৮টি দ্রুতগতির ক্যামেরা থেকে অনেক বেশি নিখুঁত ছবি পাবেন টিভি আম্পায়াররা। এর আগে হক-আই অপারেটর এবং টিভি আম্পায়ারের মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করা টিভি ব্রডকাস্ট ডিরেক্টর আর নতুন সিস্টেমের অধীনে জড়িত থাকবেন না।

স্মার্ট রিপ্লে পদ্ধতিতে একসঙ্গে দুটি ছবি দেখার সুযোগ থাকছে আম্পায়ারদের সামনে। ফলে থার্ড আম্পায়ার আরও অনেক তাড়াতাড়ি বেশি তথ্য পাবেন, যা আগে সম্ভব হতো না। নতুন এই পদ্ধতির ব্যবহারে আরও দ্রুত এবং নির্ভুল সিদ্ধান্ত নিতে সুবিধা হবে থার্ড আম্পায়ারের। স্টাম্পিং, ক্যাচ, রান আউট কিংবা বাউন্ডারিতে চার বাঁচানোর কঠিন সিদ্ধান্তগুলো এখন একাধিক ফুটেজ একসঙ্গে দেখে সিদ্ধান্ত নেওয়া অনেক সহজ হবে বলে মনে করা হচ্ছে।

এর আগে কোনো ফিল্ডার বাউন্ডারির কাছাকাছি ক্যাচ লুফে নিলে আলাদা করে ফিল্ডারের পা এবং হাতের ফুটেজ থাকতো না আম্পায়ারদের কাছে। নতুন স্মার্ট রিপ্লে সিস্টেমে সেটি থাকবে। যার ফলে বলটি ধরার সময় ফিল্ডারের পায়ের অবস্থানও একসঙ্গে দেখতে পাবেন টিভি আম্পায়াররা। যার ফলে সহজ হবে সিদ্ধান্ত নেওয়া।

 

Link copied!