• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,
গরমে চাহিদা বেশি

কারওয়ান বাজারে ৩০ টাকার লেবু টাউনহলে ৫০


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২৪, ০৭:৫৬ পিএম
কারওয়ান বাজারে ৩০ টাকার লেবু টাউনহলে ৫০
বাজারে লেবুর চাহিদা বেড়েছে। ছবি: সংগৃহীত

সারাদেশ পুড়ছে তীব্র তাপদাহে। এমন আবহাওয়ায় রাজধানীতে বেড়েছে লেবুর চাহিদা ও দাম। সপ্তাহের ব্যবধানে প্রতি হালি ও ডজনে লেবুর দাম বেড়েছে ৫ থেকে ১৫ টাকা পর্যন্ত। এলাকা ও লেবুর আকার ভেদে দামের পার্থক্য দেখা গেছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) নগরীর বেশ কয়েকটি বাজারের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে লেবুর ঊর্ধ্বমুখী বাজারের খবর জানা গেছে। ব্যবসায়ীরা বলছেন, চাহিদার তুলনায় বাজারে লেবুর যোগান কম থাকায় দামে বেড়ে গেছে। তাদের মতে, আকার হিসেবে লেবুর দামের পার্থক্য হয়।  

নগরীর মোহাম্মদপুর টাউনহল মার্কেটে মঙ্গলবার লেবু প্রকারভেদে প্রতি হালি বিক্রি হয়েছে ৩০ থেকে ৫০ টাকায় আর ডজন ৯০ থেকে ১৪০ টাকায়। একই দিন কারওয়ান বাজারে লেবু প্রতি হালি বিক্রি হয়েছে ২০ থেকে ৩০ টাকা আর ডজন ৫০ থেকে ৮০ টাকা।

এক সপ্তাহ আগেও টাউনহল মার্কেটে লেবুর প্রতি হালির দাম ছিল ২৫ থেকে ৪০ টাকা আর ডজন ৭৫ থেকে ১১৫ টাকা। আর কারওয়ান বাজারে প্রতি হালি ২০ থেকে ৩০ আর ডজন ৫০ থেকে ৭০ টাকা।

সুমন নামে আরেক বিক্রেতা বলেন, “গরমের কারণে লেবু বেশি বিক্রি হচ্ছে। যারা এক-দুই হালি করে কিনতেন এখন তারাই ডজন ধরে লেবু কিনছেন। লেবুর দাম আবার আকার ভেদে কম বেশি হয়। ছোট লেবুর দাম কম, বড় লেবুর দাম বেশি।”

মর্তুজা নামের এক ক্রেতা বলেন, “গরমের জন্য নয়, স্বাভাবিক ভাবেই কিনতে এসেছি। তবে লেবুর দাম একটু বেশি। এই লেবু ২০ থেকে ২৫ টাকা হালি যখন ছিল, তখন সেটাই ভালো ছিল।”

ইউসুফ নামের এক সবজি বিক্রেতা বলেন, “কাঁচা সবজির বাজার এমনই, যখন চাহিদা বাড়ে মালামাল কমে, তখন দাম বাড়ে। দাম উঠানামা এই বাজারে থাকবেই। এখন লেবুর চাহিদা বেশি। কারণ সপ্তাহ খানেক আগে প্রতিদিন সর্বোচ্চ ১৫০ পিস লেবু বিক্রি হয়েছে আর এখন ৩০০ পর্যন্ত যাচ্ছে।“

পুষ্টি বিশেষজ্ঞদের মতে, একটি আদর্শ আকৃতির লেবুতে ফ্যাট রয়েছে ০.২ গ্রাম। এছাড়াও ক্যালরি ১৭, সোডিয়াম ১ মিলিগ্রাম, কার্বোহাইড্রেট ৫.৪ গ্রাম, ফাইবার ১.৬ গ্রাম, সুগার ১.৫ গ্রাম, প্রোটিন ০.৬ গ্রাম, ভিটামিন ৩০.৭ মিলিগ্রাম ও পটাশিয়াম রয়েছে ৮০ মিলিগ্রাম। বিশেষজ্ঞরা মনে করেন, অন্যান্য ফলের চেয়ে লেবু স্বল্প দাম এবং বেশি পরিমাণে কেনা যায় বলে সাধারণ মানুষ লেবুতে ঝুঁকছে বেশি।

শিরিন নামের এক ক্রেতা বলেন, “গরমে লেবুর শরবত খেলে খুব দ্রুত স্বস্তি পাওয়া যায়। তাই বাজারে লেবু কিনতে আসা। আগেও কিনেছি, তবে এক-দুই হালি করে। এখন যে গরম পড়েছে তাতে বেশি করে কিনছি। কিন্তু গত সপ্তাহের চেয়ে দামটা একটু বেশিই।”

পুষ্টি বিশেষজ্ঞ সুস্মিতা বড়ুয়া শুচি বলেন, “একজন ব্যক্তি যদি শুধু পানি খান, তবে শুধু পানিই খেলেন। কিন্তু পানির সাথে যদি লেবু মিশিয়ে খান, তবে লেবুর সব পুষ্টিগুণ উপাদান তার শরীর পেল। এ ক্ষেত্রে শুধু লেবু নয়, এর সঙ্গে স্যালাইন, আনারস, কমলা, তরমুজও হতে পারে।”

Link copied!