• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০, ১৪ শা’বান ১৪৪৫

শেখ কামাল জাতীয় ক্রীড়া পুরস্কার পাচ্ছেন ১০ ক্রীড়াবিদ ও ২টি প্রতিষ্ঠান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৪, ২০২৩, ০১:০৫ পিএম
শেখ কামাল জাতীয় ক্রীড়া পুরস্কার পাচ্ছেন ১০ ক্রীড়াবিদ ও ২টি প্রতিষ্ঠান
ছবি: সংগৃহীত

শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার ২০২৩-এর জন্য ৮টি ক্যাটাগরিতে মোট ১০ জন ক্রীড়াব্যক্তিত্ব ও ২টি প্রতিষ্ঠানকে মনোনীত করা হয়েছে। যুব ও ক্রীড় প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল বৃহস্পতিবার (৩ আগস্ট) এ কথা জানিয়েছেন। আগামী ৫ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের পুরস্কার প্রদান করবেন।

বৃহস্পতিবার সকালে জাতীয় ক্রীড়া পরিষদের সভাকক্ষে শহীদ শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী উদ্‌যাপন ও শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার ২০২৩ প্রদান উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করেন। পুরস্কার হিসেবে প্রত্যেককে এক লাখ টাকা, ক্রেস্ট ও সনদ দেওয়া হবে।

উদীয়মান খেলোয়াড়/ক্রীড়াবিদ ক্যাটাগরিতে আছে তরুণ টেবিল টেনিস তারকা মুহতাসিন আহমেদ হৃদয় ও আমিরুল ইসলাম। ক্রীড়া সংগঠকের স্বীকৃতি পাচ্ছেন দু্ইজন তৃণমূল পর্যায়ে নারী ফুটবল নিয়ে কাজ করা মালা রানী সরকার ও ফজলুল ইসলাম।

ক্রীড়া অ্যাসোসিয়েশন/ফেডারেশন/ক্রীড়া সংস্থা হিসেবে সেরার স্বীকৃতি পাচ্ছে বাংলাদেশ আর্চারি ফেডারেশন। এ ছাড়া ক্রীড়া পৃষ্ঠপোষক/স্পন্সর ক্যাটাগরিতে মনোনীত হয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)। ক্রীড়া সাংবাদিক খন্দকার তারেক মো. নুরুল্লাহ, ক্রীড়া ধারাভাষ্যকার আতাহার আলী খানও পাচ্ছেন এই পুরস্কার। আজীবন সম্মাননা দেওয়া হচ্ছে হকির সাবেক তারকা আবদুস সাদেককে।

সেরা ক্রীড়াবিদ হিসেবে এই পুরস্কার পাচ্ছেন সাবিনা খাতুন, তাসকিন আহমেদ ও জিয়ারুল ইসলাম।

এই স্বীকৃতি দেশের ক্রীড়াঙ্গনে ভবিষ্যতে অন্যদের আরও ভালো কাজের অনুপ্রেরণা জোগাবে বলে মনে করেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, “ক্রীড়াঙ্গনের বিভিন্ন শাখায় অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ নীতিমালার আলোকে সংশ্লিষ্ট কমিটি কর্তৃক পুঙ্খানুপুঙ্খরূপে যাচাই-বাছাইপূর্বক আমরা ওপরে উল্লেখিত ৮টি ক্যাটাগরিতে মোট ১০ জন ক্রীড়াব্যক্তিত্ব ও ২টি প্রতিষ্ঠানকে ‘শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার’ ২০২৩ প্রদান করছি। সম্মানজনক এ  পুরস্কারের জন্য মনোনীত সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি। আমি বিশ্বাস করি, এ পুরস্কার ক্রীড়াসংশ্লিষ্ট সবাইকে ভবিষ্যতে ক্রীড়াক্ষেত্রে আরও ভালো কাজ করতে উৎসাহ জোগাবে।”

এদিকে বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশন ২০২৩-২৪ অর্থবছর থেকে ক্রীড়াক্ষেত্রে কৃতিত্ব অর্জনকারী শিক্ষার্থীদের ক্রীড়া শিক্ষায় উৎসাহিত করার জন্য প্রথমবারের মতো ৫ম শ্রেণি থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের মাসিক ১ হাজার টাকা হারে বার্ষিক ১২ হাজার টাকা এবং একাদশ শ্রেণি থেকে স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের মাসিক ২ হাজার টাকা হারে বাৎসরিক ২৪ হাজার টাকা করে মোট ৫০০ শিক্ষার্থীকে বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শনিবার প্রধানমন্ত্রী ‘বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি’ প্রদান কার্যক্রমে আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করবেন বলেও জানান ক্রীড়া প্রতিমন্ত্রী। 

Link copied!