• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

৩০০ উইকেট নিয়ে নতুন চূড়ায় সাকিব


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৬, ২০২৩, ১১:৩৩ পিএম
৩০০ উইকেট নিয়ে নতুন চূড়ায় সাকিব

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সোমবার বাংলাদেশের লক্ষ্য ছিল হোয়াইটওয়াশ এড়ানো। প্রথম দুই ওয়ানডে জিতে ইংলিশরা আগেই সিরিজ নিজেদের করে নিয়েছে। মরিয়া বাংলাদেশ তৃতীয় ওয়ানডেটি ৫০ রানে জিতে ঘরের মাঠে ধবলধোলাইয়ের হাত থেকে বাঁচল। জয়ের দিয়ে দারুণ এক কীর্তি গড়েছেন দলের সবচেয়ে বড় তারকা সাকিব আল হাসান। ওয়ানডে ক্রিকেটে প্রথম বাংলাদেশি হিসেবে ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন বিশ্বসেরা এই অল রাউন্ডার।

এদিন ঝুলিতে ২৯৬ উইকেট নিয়ে খেলতে নেমেছিলেন ৩৫ বছর বয়সী সাকিব। গুরুত্বপূর্ণ এই ম্যাচে ব্যাট হাতে খেলেন ৭৫ রানের দুর্দান্ত এক ইনিংস। আর বল হাতে জ্বলে উঠে একে একে তুলে নেন ইংল্যান্ডের ফিল সল্ট, জেসন রয়, জেমস ভিন্স ও রেহান আহমেদের উইকেট। তাতেই  প্রথম বাংলাদেশি বোলার হিসেবে ৩০০ উইকেট শিকারের কীর্তি গড়লেন তিনি। এই কীর্তি গড়তে সাকিবের লেগেছে ২২৭ ম্যাচ।

২০০৬ সালের ৬ অগাস্ট হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয়েছিল সাকিবের। ওই ম্যাচেই ক্যারিয়ারের প্রথম উইকেটের স্বাদ তিনি পেয়েছিলেন। ২০১০ সালে নেন শততম উইকেট। ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার হাশিম আমলাকে আউট করে ২০০তম উইকেটের স্বাদ নেন তিনি।

এই সংস্করণে বাঁহাতি স্পিনার হিসেবে ৩০০ উইকেট নেওয়া তৃতীয় ক্রিকেটার সাকিব। শ্রীলঙ্কার সাবেক তারকা সনাথ জয়সুরিয়া ৪৪৫ ম্যাচে পেয়েছেন ৩২৩ উইকেট। নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেট্টরি ৩০৫ উইকেট নিয়েছেন ২৯৫ ম্যাচে। এছাড়া ওয়ানডে সংস্করণে ৩০০ উইকেটের ক্লাবে নাম লেখানো ১৩তম ক্রিকেটার সাকিব।

Link copied!