• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

এক ম্যাচে যেসব রেকর্ড গড়লেন রোহিত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১১, ২০২৩, ০৯:০৯ পিএম
এক ম্যাচে যেসব রেকর্ড গড়লেন রোহিত
রোহিত শর্মা । ছবি : সংগৃহীত

আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে রোহিত শর্মা ব্যাট হাতে চালিয়েছে তান্ডব। আফগানিস্তান বোলারদের নাস্তানাবুদ করে তোলে নেন সেঞ্চুরি। মাত্র ৩০ বলে ফিফটি হাঁকানোর পর তিনি সেঞ্চুরি পূর্ণ করেছেন ৬৩ বলে। এর মাধ্যমে বেশ কয়েকটি রেকর্ড গড়েছেন এই ভারতীয় অধিনায়ক।

আফগানদের বিপক্ষে ম্যাচে খেলতে নামার আগে ৪৫২ আন্তর্জাতিক ম্যাচে রোহিতের ছক্কার সংখ্যা ছিল ৫৫১টি। ৪৮৩ ম্যাচে গেইল ৫৫৩ ছক্কা নিয়ে ছিলেন সবার উপরে। আফগানদের বিপক্ষে এখন পর্যন্ত ৪টি ছক্কা হাঁকিয়েছেন রোহিত। ফলে গেইলকে সরিয়ে তিনি এখন সবচেয়ে বেশি ছক্কার মালিক বনে গেলেন। তিন ফরম্যাটে রোহিতের ছক্কাসংখ্যা এখন ৫৫৫টি। ৫৫৫ ছক্কার মধ্যে রোহিত ৫২ টেস্টে ৭৭, ২৫৩ ওয়ানডেতে ২৯৬ ও ১৪৮ টি-টোয়েন্টিতে ১৮২টি ছক্কা হাঁকিয়েছেন। ওয়ানডেতে তিনি তৃতীয় সর্বোচ্চ ছক্কার মালিক। সংক্ষিপ্ত ফরম্যাটে আছেন সবার শীর্ষে।

আফগানিস্তানের বিপক্ষে ব্যাট করতে নামার আগে রোহিত শর্মার ওয়ানডে বিশ্বকাপে রান ছিল ৯৭৮। আফগানদের বিপক্ষে ২২ রান করেই বিশ্বকাপে ডেভিড ওয়ার্নারের সঙ্গে যৌথভাবে দ্রুততম এক হাজার রান পূর্ণ করেন তিনি। এক হাজার রান করতে রোহিতের খেলতে হয়েছে ১৯ ইনিংস, ডেভিড ওয়ার্নারেরও তা-ই। ২০ ইনিংসে এক হাজার রান করেছিলেন শচীন টেন্ডুলকার ও এবি ডি ভিলিয়ার্স।

চলমান বিশ্বকাপ শুরুর আগে থেকেই আইসিসির মেগা আসরটিতে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড ছিল তার। তবে তার সঙ্গে সমান ৬টি সেঞ্চুরি নিয়ে রেকর্ড ভাগাভাগি করছিলেন স্বদেশি কিংবদন্তি শচীন টেন্ডুলকার। বিশ্বকাপে ৪৪ ইনিংসে শচীন শতক হাঁকিয়েছিলেন ৬টি, বিপরীতে ১৯ ইনিংসেই সপ্তম ম্যাজিক ফিগারের দেখা পেয়েছেন রোহিত।

এই সেঞ্চুরির দিনে আরও একটি রেকর্ড গড়েছেন ভারতের এই অধিনায়ক। এতদিন পর্যন্ত বিশ্বকাপে ভারতের হয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি ছিল ১৯৮৩ বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেবের। সে বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে ৭২ বলে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন কপিল। রোহিত আফগানদের বিপক্ষে সেঞ্চুরি করেছেন মাত্রত ৬৩ বলে।

Link copied!