• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

ওয়ানডে বিশ্বকাপ সরাসরি খেলার জটিল সমীকরণে প্রোটিয়ারা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২৩, ০১:৪৯ পিএম
ওয়ানডে বিশ্বকাপ সরাসরি খেলার জটিল সমীকরণে প্রোটিয়ারা

স্লো ওভার রেটের কারণে এক পয়েন্ট খুঁইয়ে বেশ বিপদেই পড়েছে দক্ষিণ আফ্রিকা। ১ ফেব্রুয়ারি (বুধবার)  কিম্বার্লিতে ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে স্লো ওভার-রেটের কারণে ওয়ানডে সুপার লিগ থেকে ১ পয়েন্ট হারিয়েছে প্রোটিয়ারা।

প্রোটিয়ারা তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতলেও বুধবার ডায়মন্ড ওভালে ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকা ৫৯ রানে হেরে যায়। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট তালিকায় বর্তমানে নবম অবস্থানে আছে প্রোটিয়ারা।

ম্যাচে ধীরগতির ওভার-রেটের কারণে দক্ষিণ আফ্রিকা এক পয়েন্ট হারালে তাদের এবং ৮ম স্থানে থাকা শ্রীলঙ্কার মধ্যে ব্যবধান কমে আসে। তাদের ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানাও করা হয়েছে।

সুপার লিগের শীর্ষ আট দল এই বছরের শেষের দিকে আইসিসি ক্রিকেট বিশ্বকাপে সরাসরি তাদের যোগ্যতা নিশ্চিত করবে। ভারত আয়োজক হওয়ার কারণে সরাসরি খেলবে।

তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের হোম সিরিজ থেকে নিজেদের প্রত্যাহার করার পর দক্ষিণ আফ্রিকার সরাসরি খেলার সম্ভাবনা কমে গিয়েছিল। কিন্তু ইংল্যান্ডের বিপক্ষে টানা জয়ে তাদের সম্ভাবনার দুয়ার খুলে যায়।

আইসিসি ওয়ানডে সুপার লিগে প্রোটিয়াদের পয়েন্ট ৭৮। ভারতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপে খেলবে ১০ দল। স্বাগতিক ভারতসহ পয়েন্ট তালিকার প্রথম আট দল সরাসরি মূল পর্বে খেলবে। বাকি পাঁচ দলকে বাছাইপর্ব খেলতে হবে।

প্রোটিয়াদের নেদারল্যান্ডসের বিপক্ষে দুইটি ম্যাচ আছে। তাদের কেবল ২-০ ব্যবধানে জিতলেই হবে না- অন্যান্য দলগুলোর সঙ্গে ব্যবধান যেভাবে কমে এসেছে, তাতে রানরেটের জটিল হিসেব-নিকেশের প্যাঁচেও পড়তে পারে দলটি।  

এ মুহূর্তে ওয়ানডে সুপার লিগের শীর্ষ ৮ দল- নিউজিল্যান্ড, ভারত, ইংল্যান্ড, পাকিস্তান, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। 

 

Link copied!