• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

রোনালদোর রেকর্ড, জয় দিয়ে শুরু পর্তুগালের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২, ১২:২৪ এএম
রোনালদোর রেকর্ড, জয় দিয়ে শুরু পর্তুগালের

ম্যানচেস্টার ইউনাইটেড সম্পর্কে কথার বোমা ফাটিয়ে কাতারে পা রেখেছিলেন রোনালদো। মরুর দেশটিতে বসেই ইংলিশ ক্লাবটির সঙ্গে করেছেন সম্পর্কছেদ। স্বাভাবিকভাবেই নেতিবাচক খবরেই ছিলেন রোনালদো। এসব ঘটনার পর পর্তুগালের জার্সিতে কেমন খেলবেন ‘সিরআরসেভেন—সেটাই ছিল বড় প্রশ্ন। জাতীয় দলের জার্সিতে রোনালদো রেকর্ডময় গোল করলেন, সঙ্গে জিতেছে তার দলও। ঘানার বিপক্ষে পর্তুগালের জয় ৩-২ গোলের।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) স্টেডিয়াম ৯৭৪-এ ম্যাচের শুরু থেকেই ঘানার রক্ষণকে চাপে রাখেন রোনালদো ও তার সতীর্থরা। ফলস্বরূপ প্রথমার্ধে বারবারই সুযোগ পাচ্ছিলো পর্তুগাল। তার সতীর্থরা হয়তো মনেপ্রাণেই চাচ্ছিলেন ঘানার বিপক্ষে ৫ বিশ্বকাপে গোল করা প্রথম ফুটবলার হোক রোনালদো। ডি-বক্সে বারবারই বল যাচ্ছিলো রোনালদোর দিকে।

কিন্তু সহজ সুযোগগুলো গোলে পরিণত করতে না পারার ব্যর্থতা নিয়ে বিরতিতে ফেরেন রোনালদো। বিরতি থেকে ফিরে ঘটে অপেক্ষার অবসান। ম্যাচের ৬৫তম মিনিটে রোনালদোকে ঠেকাতে লাফ দেন ঘানা গোলরক্ষক সালিসু। তাতেই পেনাল্টি বাঁশি বাজান রেফারি।

স্পট কিক থেকে পাওয়া সুযোগ রোনালদো বেশ সহজেই কাজে লাগিয়েছেন। গোল করে দলকে এগিয়ে নেওয়ার পাশাপাশি রেকর্ডবুকেও উঠে যায় এই কিংবদন্তি ফুটবলারের নাম। এর আগে চার ফুটবলার চার বিশ্বকাপে গোল করেছিলেন। সেখানে আছে রোনালদোর সমসাময়িক লিওনেল মেসির নামও। কাতারে চার বিশ্বকাপে গোল করার রেকর্ড গড়েন তিনি।

রোনালদোর গোলের পর সমতায় ফিরতে খুব বেশি সময় লাগেনি ঘানার। ৮ মিনিট পরেই সমতায় ফেরে তারা। ঘানাকে সমতায় ফেরান আবেদি পেলের ছেলে আন্দ্রে আইয়ু। এর মিনিট পাঁচেক পর আবারও স্কোরশিটে নাম ওঠে পর্তুগালের। এবার নাম লেখান জোয়াও ফেলিক্স। দুই মিনিট পর ব্যবধান বাড়ান রাফায়েল লিয়াও। শেষ দুই গোলেই অবদান রেখেছিলেন ব্রুনো ফার্নান্দেজ। ম্যাচ শেষ হওয়ার মিনিট খানেক আগে পর্তুগিজ ডেরায় আঘাত হানে ঘানা। উসমান বুখারির গোলে ব্যবধান কমায় দেশটি। শেষ পর্যন্ত আর কোনো গোল না হওয়ায় ৩-২ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে রোনালদো ও তার দল।

Link copied!