• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

ভারতের বিপক্ষে নামার ১৯ ঘণ্টা আগে একাদশ ঘোষণা করল পাকিস্তান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২৩, ১১:০২ এএম
ভারতের বিপক্ষে নামার ১৯ ঘণ্টা আগে একাদশ ঘোষণা করল পাকিস্তান
ছবি: সংগৃহীত

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই জমজমাট লড়াই। এই ম্যাচ শুরুর আগে থেকেই তৈরি হতে থাকে মনস্তাত্ত্বিক অথবা কথার লড়াই। এশিয়া কাপে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল মুখোমুখি হচ্ছে শনিবার (২ সেপ্টেম্বর)। এই ম্যাচ শুরুর ১ দিন আগেই একাদশ ঘোষণা করেছে বাবর আজমের দল। শনিবার বাংলাদেশ সময় দুপুর সাড়ে ৩টায় ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে গ্রুপ পর্বের নিজেদের শেষ ম্যাচে মাঠে নামবে পাকিস্তান। অন্যদিকে এশিয়া কাপের ১৬তম আসরে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে মাঠে নামবে রোহিত শর্মার দল।

পাকিস্তানের একাদশে কোনো পরিবর্তন আসেনি। তারা নেপালের বিপক্ষে যে একাদশ নিয়ে খেলতে নেমেছিল সেই একাদশই রেখেছে ভারতের বিপক্ষে। ক্রিকেটে নবাগত দল নেপালকে পেয়েও শুরুটা ভালো করতে পারেননি ফখর জামান, ইমাম উল হকরা। এই ম্যাচে পাকিস্তান অধিনায়ক ইফতিখার আহমেদকে সঙ্গে নিয়ে দলকে বড় সংগ্রহ এনে দেন। বাবরের দেড়শ পেরোনো ইনিংসের সঙ্গে ইফতিখার ওয়ানডেতে প্রথম সেঞ্চুরি তুলে নেন। এই দুই জনের কল্যাণে পাকিস্তান ৩৪২ রানের বড় সংগ্রহ পায়। পাহাড় সমান রানের টার্গেটে এশিয়া কাপে প্রথমবারের মতো খেলতে নামা নেপাল শাহিন আফ্রিদি-শাদাব খানদের সামনে দাঁড়াতেই পারেনি। মাত্র ১০৪ রানেই অল-আউট হয়ে যায় তারা। ফলে ২৩৮ রানের বড় জয় নিয়ে এশিয়া কাপ মিশন শুরু করে স্বাগতিকরা।

২০২৩ সালে ওয়ানডে বিশ্বকাপ বসবে ভারতের মাটিতে। এই বিশ্বকাপকে সামনে রেখে এশিয়া কাপের মঞ্চটাকে প্রস্তুতি হিসেবে নিচ্ছে এই টুর্নামেন্ট খেলতে আসা দলগুলো। নিজেদের মাটিতে বিশ্বকাপ জিততে ভারতও নিশ্চিতভাবেই এই ‘ড্রেস রিহার্সাল’ টুর্নামেন্টকে কাজে লাগাতে চাইবে। যদিও পাকিস্তান আগের দিন একাদশ দিলেও টিম ইন্ডিয়া এখনও একাদশ ঘোষণা করেনি। ব্যাট-বলে ভারসাম্যপূর্ণ দলটির শক্তির জায়গা দীর্ঘদিন পর ইনজুরি থেকে ফেরা জসপ্রিত বুমরাহ।

এদিকে, ম্যাচটিতে বৃষ্টির হানা দেওয়ার সম্ভাবনা রয়েছে ৯৫ শতাংশ। তবে থেমে থেমে চলা বৃষ্টিতে পরিস্থিতি বিবেচনা করে বল মাঠে গড়াতে পারে। কিন্তু ম্যাচের ফল নির্ধারণে অন্তত ২০ ওভার খেলতে হবে দুই দলকে। আর শেষ পর্যন্ত তা না হলে ম্যাচ ড্র হিসেবে বিবেচনা হবে। এতে ভারত-পাকিস্তানকে একটি করে পয়েন্ট ভাগ করে দেওয়া হবে। সেরকমটা হলে সুপার ফোরে উঠে যাবেন বাবররা, অন্যদিকে রোহিতদের জিততে হবে নেপালর বিপক্ষে।

 ভারতের বিপক্ষে পাকিস্তানের একাদশ

 বাবর আজম (অধিনায়ক), শাদাব খান (সহ-অধিনায়ক), ফখর জামান, ইমাম-উল-হক, আগা সালমান, ইফতিখার আহমেদ, মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), মোহাম্মদ নওয়াজ, নাসিম শাহ, শাহীন আফ্রিদি ও হারিস রউফ।

Link copied!