• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

প্রতিযোগিতার ৯ বছর পর পদক পেলেন মুইর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৪, ০১:৫৬ পিএম
প্রতিযোগিতার ৯ বছর পর পদক পেলেন মুইর
লরা মুইর। ছবি: সংগৃহীত

২০১৫ সালের ইউরোপিয়ান ইনডোর গেমসে ৩০০০ মিটার দৌড়ে চতুর্থ হয়েছিলেন স্কটল্যান্ডের লরা মুইর। কিন্তু রাশিয়ান ইলেনা কোরোবকিনা ডোপিং টেস্টে ব্যর্থ হওয়ার বিষয়টি এতোদিনে প্রকাশ পাওয়ায় ওই ইভেন্টে তার ব্রোঞ্জপদকটি কেড়ে নিয়েছে মহদেশীয় অ্যাথলেটিক্স ফেডারেশন। ৯ বছর পর সে পদক তুলে দেওয়া হবে মুইরের হাতে। 

অলিম্পিকে ১৫০০ মিটার রৌপ্য পদক জয়ী ৩০ বছর বয়সী মুইর এমন খবর শুনে দারুণ উচ্ছ্বসিত। ৯ বছর আগের ওই ৩০০০ মিটার ইভেন্টে স্বর্ণপদক জিতেছিলেন বেলারুশের সভিয়াতলানা কুদজেলিচ এবং রৌপ্যপদক পেয়েছিলেন ডাচ অ্যাথলেট মৌরিন কোস্টার।

মুইর বলেন, “ব্রোঞ্জপদক পাওয়ায় নিজেকে খুব ভাগ্যবান মনে করছি এবং সকলের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। তবে প্রতিযোগিতার সময় ২১ বছর বয়সে পদকটি পেলে তার অনুভব হতো অন্যরকম। সেদিন পডিয়ামে থাকার যে বিশেষ মুহূর্ত, তা আমি মিস করেছি।”    

মুইর ২০১৭ ও ২০১৯ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ৩০০০ মিটারে স্বর্ণপদক লাভ করেন। সবমিলে মুইর তার ক্যারিয়ারে মোট ১৪টি আন্তর্জাতিক পদক লাভ করেছেন। 

৩৩ বছর বয়সী কোরোবকিনা ২০২৩ সালের সেপ্টেম্বরে চার বছরের জন্য নিষিদ্ধ হন এবং ২০১৩ সালের জুলাই থেকে ২০১৬ সালের জুলাই পর্যন্ত তার সকল পদক বাজেয়াপ্ত করা হয়েছে। 
 

Link copied!